Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-19: করোনা, ব্ল্যাক ফাঙ্গাস, ফুসফুসের ফুটো সামলে ৮৫ দিনে সুস্থ মুম্বইয়ের প্রৌঢ়

ধীরে ধীরে একে একে শরীরের বিভিন্ন অঙ্গ বিকল হতে শুরু করেছিল ৫৪ বছরের ভরত পাঞ্চালের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
মুম্বই শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৫:৪৩
Share: Save:

যমে-মানুষে টানাটানি বোধহয় একেই বলে। করোনাভাইরাস সংক্রমণের পরেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছিলেন মুম্বইয়ের বাসিন্দা ভরত পাঞ্চাল। ভর্তি করানো হয়েছিল মুম্বইয়ের হীরানন্দনী হাসপাতালে। ধীরে ধীরে একে একে শরীরের বিভিন্ন অঙ্গ বিকল হতে শুরু করেছিল তাঁর। তারই মধ্যে ধরা পরে ফুসফুসে বড় ফুটো।

ভরতের পরিজনদের অনেকেই তাঁর জীবনের আশা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু জীবন বাঁচানোর যুদ্ধ থেকে পিছু হঠেননি হাসপাতালের চিকিৎসকেরা। কিন্তু শেষ পর্যন্ত ৮৫ দিনের লড়াইয়ের পর সুস্থ হয়ে উঠেছেন ৫৪ বছরের ভরত। সোমবার তাঁর ছুটি হয়েছে হাসপাতাল থেকে।

বুধবার ভরত জানান, গত ৮ এপ্রিল প্রথম করোনা টিকা নিয়েছিলেন তিনি। দিন কয়েক পরেই জ্বরে আক্রান্ত হন। সেই সঙ্গে শুরু হয় প্রবল শ্বাসকষ্ট। হাসপাতালে ভর্তি করানোর পর ফুসফুসে গুরুতর সংক্রমণ ধরা পড়ে। ফুসফুসের পাশাপাশি ভরতের যকৃত (লিভার) এবং কিডনিও কর্মক্ষমতা হারাতে শুরু করেছিল।

ভরত জানিয়েছেন, ৭০ দিন ধরে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস এবং অন্যান্য ব্যবস্থার মাধ্যমে তাঁকে বাঁচিয়ে রাখা হয়েছিল। ফুসফুসে রক্তক্ষরণের খবর শোনার পরে পরিবারের লোকেরাও আশা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু চিকিৎসকেরা আশা ছাড়েননি। রেমেডিসিভার থেকে প্লাজমা থেরাপি, বাদ যায়নি কিছুই। শেষ পর্যন্ত চিকিৎসকদের চেষ্টাতেই তিনি প্রাণ ফিরে পেয়েছেন বলে জানিয়েছেন ভরত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE