Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

ভারত জোড়ো যাত্রায় ‘কেজিএফ ২’-এর গান, রাহুল গান্ধীর বিরুদ্ধে স্বত্ব ভঙ্গের মামলা দায়ের

‘ভারত জোড়ো যাত্রা’র প্রচারমূলক একটি ভিডিয়োতে ব্যবহার করা হয়েছিল বিখ্যাত কন্নড় ছবি ‘কেজিএফ ২’-এর জনপ্রিয় গান। এই ছবি গান ব্যবহার করার জন্য কোনওরকম অনুমতি নেননি তাঁরা।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ০০:১৫
Share: Save:

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে স্বত্ব ভঙ্গের মামলা করল বেঙ্গালুরুর ‘এমআরটি মিউজিক’ নামে একটি সংস্থা। রাহুলের পাশাপাশি সুপ্রিয়া শ্রীনাত এবং জয়রাম রমেশের বিরুদ্ধেও মামলা করেছে সংস্থাটি।

‘ভারত জোড়ো যাত্রা’র প্রচারমূলক একটি ভিডিয়োতে ব্যবহার করা হয়েছিল বিখ্যাত কন্নড় ছবি ‘কেজিএফ ২’-এর জনপ্রিয় গান। এই ছবির গান ব্যবহার করার জন্য কোনওরকম অনুমতি নেননি তাঁরা। তার ফলে কংগ্রেস নেতারা স্বত্ব ভঙ্গ করেছেন বলে সংস্থাটির দাবি। তাদের আরও দাবি, ‘কেজিএফ ২’-এর গানের স্বত্ব কেনার জন্য তারা প্রচুর টাকা বিনিয়োগ করেছেন। ওই ছবির কোনও গান কোথাও ব্যবহার করতে হলে তাঁদের থেকে অনুমতি নিতে হবে।

শুক্রবার, কংগ্রেসের এই তিন নেতার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ধারা ৪০৩, ধারা ৪৬৫, ধারা ১২০, ধারা ৩৪ অনুযায়ী, তথ্যপ্রযুক্তি আইন ২০০০-এর ধারা ৬৬ এবং কপিরাইট আইন ১৯৫৭-এর ধারা অনুযায়ী মামলা করা হয়েছে।

সংস্থাটির আইনজীবী নরসিংহ সম্পত জানান, তিন কংগ্রেস নেতার বিরুদ্ধে মূলত ‘এমআরটি মিউজিক’ মালিকানাধীন গানের বেআইনি এবং প্রতারণামূলক ব্যবহারের মামলা করা হয়েছে। তিনি আরও জানান, কংগ্রেস দল গানটি এমনভাবে তাঁদের ভিডিয়োয় ব্যবহার করেছেন যা সম্পূর্ণ বেআইনি। তবে কোনও রাজনৈতিক দলের সম্মানহানি নয়, বরং সংস্থার অধিকার সুরক্ষিত করাই তাদের উদ্দেশ্য বলে জানিয়েছে এমআরটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Bharat Jodo Yatra Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE