Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Block Education Officer

এক দিনের ব্লক শিক্ষা আধিকারিক হলেন পিওন! দায়িত্ব নিয়েই দুই স্কুল ঘুরে করলেন জরিমানাও

গত ৩৭ বছর ধরে ব্লক শিক্ষা অফিসে পিওনের কাজ করছেন রমেশ। আগামী বছরে তাঁর অবসর নেওয়ার কথা। এত বছরের কর্মজীবনে এই প্রথম এমন নতুন অভিজ্ঞতায় আপ্লুত তিনি।

এক দিনের জন্য ব্লক শিক্ষা আধিকারিকের দায়িত্ব পেয়ে স্কুল পরিদর্শনে পিওন রমেশ শ্রীনিবাস। ছবি: সংগৃহীত।
সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৩:৫৭
Share: Save:

অনিল কপূর অভিনীত ‘নায়ক’ ছবির কথা মনে আছে? এক দিনের জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। আর দায়িত্ব পেয়েই একের পর এক দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে পদক্ষেপ করেছিলেন ওই ২৪ ঘণ্টার মধ্যেই। ঠিক তেমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। তবে মুখ্যমন্ত্রী নয়, এক পিওনকে ব্লক শিক্ষা আধিকারিকের দায়িত্ব দেওয়া হল এক দিনের জন্য।

ঘটনাটি মধ্যপ্রদেশের ভিন্ড জেলার। জেলার এক ব্লক শিক্ষা আধিকারিক সুদামা সিংহ তাঁরই অফিসের পিওন রমেশ শ্রীনিবাসকে নিজের জায়গায় বসান। ২৪ ঘণ্টার জন্য তাঁকে ব্লক শিক্ষা আধিকারিকের দায়িত্ব দেওয়া হয়।

নতুন দায়িত্ব পেয়েই তা পালনে তৎপর হন রমেশ। তাঁকে ব্লক শিক্ষা অফিসের অন্য কর্মীরাও ফুলের মালা পরিয়ে স্বাগত জানান। রমেশ জানতেন, এই দায়িত্বের ভার কতটা। তাই সেই গুরুদায়িত্ব পালনে কোনও রকম ফাঁক রাখতে চাননি তিনি। এক জন পিওন হিসাবে যে অফিসে দীর্ঘ দিন কাজ করে আসছেন, হঠাৎ করে এমন গুরুদায়িত্ব পেয়ে হিমসিম খাননি রমেশ। বরং দায়িত্ব পেয়েই তা পালন করার কাজে লেগে পড়েন।

প্রথমেই তিনি দু’টি স্কুল পরিদর্শনে যান। সেখানে ঠিক মতো পড়াশোনা হচ্ছে কি না, শিক্ষকরা তাঁদের দায়িত্ব পালন করছেন কি না, পড়ুয়ারা কতটা শিখল, তা পুঙ্খানুপুঙ্খ ভাবে খতিয়ে দেখেন। পড়ুয়াদের জন্য স্কুলে কী কী সুবিধা আছে, পড়ুয়ারা সেই সুবিধা পাচ্ছে কি না জানার জন্য তাদের সঙ্গে কথা বলেন। শুধু তাই-ই নয়, দু’টি স্কুলের মধ্যে একটি স্কুলে গুটখার দাগ এবং গুটখা খাওয়ার দৃশ্য দেখে ২০০ টাকা জরিমানাও করেছেন রমেশ।

গত ৩৭ বছর ধরে ব্লক শিক্ষা অফিসে পিওনের কাজ করছেন রমেশ। আগামী বছরে তাঁর অবসর নেওয়ার কথা। এত বছরের কর্মজীবনে এই প্রথম এমন নতুন অভিজ্ঞতায় আপ্লুত তিনি। ব্লক শিক্ষা আধিকারিকের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন। অন্য দিকে, ব্লক শিক্ষা আধিকারিক সুদামা সিংহ বলেন, “প্রতিটি পদেরই একটা মর্যাদা আছে, প্রতিটি পদের একটি দায়িত্ব আছে, এটা অফিসের সব কর্মীর বোঝা উচিত। সেই সচেতনতা ছড়িয়ে দিতেই এই পদক্ষেপ।” রমেশের ভূমিকার প্রশংসাও করেছেন সুদামা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Block Education Officer Madhya Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE