×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

গোপন সুড়ঙ্গের হদিশ কাশ্মীরের পাক সীমান্তে, নাগরোটা-কাণ্ডেই মেলে সূত্র

সংবাদ সংস্থা:
কাশ্মীর:২২ নভেম্বর ২০২০ ২১:০৩
সাম্বার কাছে এই সুড়ঙ্গেরই হদিশ মিলেছে। ছবি: টুইটার থেকে

সাম্বার কাছে এই সুড়ঙ্গেরই হদিশ মিলেছে। ছবি: টুইটার থেকে

রবিবার সাম্বায় পাক সীমান্তের খুব কাছে প্রায় ১৫০ মিটার লম্বা এক সুড়ঙ্গ খুঁজে পেয়েছেন নিরাপত্তারক্ষীরা। তাঁদের ধারণা, জঙ্গি অনুপ্রবেশের জন্যই ওই সুড়ঙ্গ খোঁড়া হচ্ছিল। জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিংহ রবিবার বলেন, ‘‘১৫০ মিটার লম্বা এক সুড়ঙ্গের হদিশ পেয়েছি আমরা। জম্মু-কাশ্মীরের সাম্বায় একেবারে পাক সীমান্তের কাছে এই সুড়ঙ্গ। আমাদের ধারণা জঙ্গিরাই এই সুড়ঙ্গ খুঁড়েছে অনুপ্রবেশের জন্য। দিন দু’য়েক আগে নাগরোটায় যে সংঘর্ষ হয়েছিল জঙ্গিদের সঙ্গে, সেখান থেকে নিরাপত্তারক্ষীরা বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পান। সেই সূত্র ধরে সাম্বার কাছে তল্লাশি চালাতে গিয়ে ওই সুড়ঙ্গের হদিশ মেলে।’’

জম্মুর নাগরোটায় জইশ ই মহম্মদের চার জঙ্গির কাছ থেকে বিপুল অস্ত্রশস্ত্র উদ্ধারের পরে শনিবারও জম্মুর একাধিক সেক্টরে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে গোলাগুলি ছোড়ে পাকিস্তানি বাহিনী। লাম সেক্টরে ভারতীয় এক জওয়ান পাকিস্তানের গোলায় নিহতও হন। কাঠুয়া সেক্টরে জখম হন আরও এক সেনা জওয়ান। শনিবার সন্ধ্যায় জম্মুর সাম্বা সেক্টরে সীমান্ত পেরিয়ে পাক বাহিনীর ‘গুপ্তচর ড্রোন’ উড়তে দেখা গিয়েছিল। রবিবার ওই অঞ্চলে সুড়ঙ্গের হদিশ পাওয়া তাই বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন নিরাপত্তারক্ষীরা।

সামনে মুম্বই হামলার বর্ষপূর্তি। সঙ্গে কাশ্মীরে স্থানীয় স্তরের নির্বাচন। জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল করার পর প্রথম কোনও নির্বাচন হতে চলেছে এখানে। গোয়েন্দাসূত্রে খবর, এই সময় জম্মু-কাশ্মীরকে অশান্ত করতে উঠে পড়ে লেগেছে পাক জঙ্গিরা। কাশ্মীর পুলিশের এক কর্তা বলেন, “নাগরোটার সংঘর্ষর পর আমরা যে গুরুত্বপূর্ণ সূত্র পেয়েছি, তার পরই আমরা ওই অঞ্চলে তল্লাশি চালাই। সেখানেই ওই সুড়ঙ্গর হদিশ মেলে। সুড়ঙ্গের অভিমূখ বলছে, তা সীমান্ত পেরিয়ে ওই প্রান্তে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছিল।”

Advertisement
Advertisement