Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covishield

Covishield and Covaxin certificates: ভারতীয় টিকায় ছাড়পত্র না দিলে ইউরোপীয়দের নিভৃতবাস, কড়া পদক্ষেপের পথে কেন্দ্র

ভারতীয় নাগরিকদের এখন মূলত দু’টি টিকাই দেওয়া হচ্ছে— সেরামের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন।

কোভিশিল্ড।

কোভিশিল্ড।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১০:৫৭
Share: Save:

কোনও ভারতীয় টিকার শংসাপত্রেই এখনও অনুমোদন দেয়নি ইউরোপীয় ইউনিয়ন (ইউ)। যার জেরে টিকা নেওয়া সত্ত্বেও ইউরোপের দেশে যেতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে ভারতীয় নাগরিকদের। বিষয়টি নিয়ে অভ্যন্তরীণ চাপ বাড়তে থাকায় এ বার ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে চলেছে নয়াদিল্লি। সূত্রের খবর, ভারতের টিকায় শীঘ্র ছাড়পত্র দেওয়া না হলে ইউরোপীয় ইউনিয়ন অনুমোদিত টিকার শংসাপত্রও ভারতে গ্রহণযোগ্য হবে না, বিষয়টি ইইউ-কে জানিয়ে দিয়ে এই নিয়ম চালু করার পথে হাঁটছে কেন্দ্র। অর্থাৎ সে ক্ষেত্রে সদস্য দেশের নাগরিকরা ভারতে এলে বাধ্যতামূলক ভাবে তাঁদের নিভৃতবাসে যেতে হবে।

ভারতীয় নাগরিকদের এখন মূলত দু’টি টিকাই দেওয়া হচ্ছে— সিরামের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন। ইইউ যে কটি টিকায় অনুমোদন দিয়েছে, তার মধ্যে অ্যাস্ট্রাজেনেকা থাকলেও কেন কোভিশিল্ডকে ছাড়পত্র দেওয়া হল না, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এছাড়া ওই তালিকায় রয়েছে ফাইজার, মডার্না এবং জনসেনের টিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

European union Covishield Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE