Advertisement
১১ মে ২০২৪
chess

Chess: বয়স ১২, চক্রব্যূহ ভেদ করে বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু

বহু মাস ধরেই বুদাপেস্টে রয়েছেন অভিমন্যু। সেখানেই গ্র্যান্ডমাস্টার হওয়ার একের পর এক বাধা পার করেছে সে।

অভিমন্যু মিশ্র, সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার।

অভিমন্যু মিশ্র, সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ০৯:১১
Share: Save:

অভিমন্যু মিশ্র, সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। মাত্র ১২ বছর বয়সেই এই শিরোপা অর্জন করল ভারতীয় বংশোদ্ভূত এই দাবাড়ু। বুধবার বুদাপেস্টে এই কীর্তি গড়ে আমেরিকার অভিমন্যু।

রাশিয়ার সার্জে কার্জাকিনের রেকর্ড ভেঙে দিল অভিমন্যু। কার্জাকিন গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন ১২ বছর ৭ মাস বয়সে। অভিমন্যু গ্র্যান্ড মাস্টার হল ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে।

আগেই ২৫০০ এলো রেটিং পার করেছিল অভিমন্যু। কালো ঘুঁটি নিয়ে হারিয়ে দেয় ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে।

দাবা সংস্থার ওয়েবসাইটে লেখা হয়, ‘বুধবার অভিমন্যু ওর ছোট কেরিয়ারের গুরুত্বপূর্ণ জয়টা পেল। কালো ঘুঁটি নিয়ে ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে হারিয়ে ২৬০০ এলো রেটিং টপকে যায় সে।’

বহু মাস ধরেই বুদাপেস্টে রয়েছেন অভিমন্যু। সেখানেই গ্র্যান্ডমাস্টার হওয়ার একের পর এক বাধা পার করেছে সে। তবে সেখান থেকে ফিরে আসার আগে এটাই ছিল শেষ সুযোগ। সেটাকেই কাজে লাগাল অভিমন্যু। সব বাধা পার করে এই যুদ্ধ চক্রব্যূহ ভাঙল সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess grandmaster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE