Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

ব্রিটেনে টিকা বানাবেন সিরাম কর্তা পুনাওয়ালা, ৩৩.৪ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা

সংবাদ সংস্থা
লন্ডন ০৪ মে ২০২১ ১১:৪৯
আদর পুনাওয়ালা।

আদর পুনাওয়ালা।

জল্পনা ছিলই। সেই জল্পনা সত্যি হল। ব্রিটেনে টিকা তৈরি করবেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালা। এমনকি ব্রিটেনে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন গবেষণার ক্ষেত্রে ৩৩ কোটি ৪০ লক্ষ ডলার বিনিয়োগও করবেন তিনি। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘোষণা করেছেন।

লন্ডনে বরিসের ডাউনিং স্ট্রিটের অফিস থেকে সোমবারই এ সংক্রান্ত একটি বিবৃতি জারি করা হয়। তাতে বলা হয়েছে, ৩৩.৪ কোটি মার্কিন ডলার (ব্রিটেনের মুদ্রায় যা ২৪ কোটি গ্রেট ব্রিটিশ পাউন্ড) মূল্যের এই প্রকল্পে ব্রিটেনে টিকা তৈরির জন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, গবেষণা এবং টিকা আরও উন্নত করতে যাবতীয় প্রয়োজীয় পদক্ষেপ করা হবে।

মঙ্গলবারই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসার কথা ব্রিটেনের প্রধানমন্ত্রীর। তার আগে ডাউনিং স্ট্রিট জানাল, ভারতীয় উদ্যোগপতি আদারের ব্রিটেনে টিকা প্রস্তুত করার এই উদ্যোগ আসলে ভারতের সঙ্গে ব্রিটেনের বাণিজ্য এবং বিনিয়োগ চুক্তিরই অঙ্গ। ইওরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই ভারতের বাজারে নজর ছিল লন্ডনের। ডাউনিং স্ট্রিট জানিয়েছে, আদারের এই বিনিয়োগ ভারতের সঙ্গে হওয়া তাদের ১০০ কোটি ডলারের চুক্তিরই একটি অঙ্গ, যা দু’দেশেই প্রচুর কাজের সুযোগ তৈরি করবে।

Advertisement

টিকা তৈরির সংখ্যার বিচারে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশি টিকা তৈরি করছে পুণের সেরাম ইনস্টিটিউট। এ ছাড়া কম দামে টিকা তৈরির ব্যাপারেও বিশ্বের অন্য টিকা উৎপাদনকারী সংস্থাগুলির থেকে এগিয়ে সেরাম। ব্রিটেনের সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে মিলে তৈরি তাদের করোনা টিকা কোভিশিল্ড বিশ্বের উন্নয়নশীল দেশগুলির কাছে অল্পদামে পৌঁছে দিয়েছিল ভারত। তবে বর্তমানে দেশে টিকার ঘাটতি দেখা দেওয়ায় আপাতত সেই সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

উল্লেখ্য, দেশে করোনা টিকার আকালের মধ্যেই কোভিশিল্ড প্রস্তুতকারী সেরাম ইনস্টিটিউটের প্রধান আদার লন্ডন চলে গিয়েছিলেন। ব্রিটেনে সেরামের সহযোগী এবং অংশীদারদের সঙ্গে লন্ডনে তাঁর বৈঠক হয়েছে বলেও রবিবার জানিয়েছিলেন আদার।

আরও পড়ুন

Advertisement