Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Congress

‘ভারত জোড়ো’-র পর আরও এক পদযাত্রা কংগ্রেসের! এ বার অরুণাচল থেকে গুজরাত

লোকসভা নির্বাচনের আগে নতুন পদযাত্রা কর্মসূচির ভাবনা কংগ্রেসের। ‘ভারত জোড়ো যাত্রা’র পর এ বার দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্তে পদযাত্রার কথা ভাবছে সে দল।

photo of Rahul Gandhi

‘ভারত জোড়ো যাত্রা’য় রাহুল গান্ধী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২৮
Share: Save:

প্রায় ১ মাস আগেই শেষ হয়েছে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাহুল গান্ধীর নেতৃত্বে এই পদযাত্রাকে সাফল্য হিসাবেই দেখেছেন কংগ্রেস নেতৃত্ব। সেই সাফল্যের পর আরও এক পদযাত্রা করার কথা ভাবছে শতাব্দীপ্রাচীন এই দল। এ বার দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত পদযাত্রা কর্মসূচি করার পরিকল্পনা নিয়েছে কংগ্রেস। রবিবার এমনটাই জানিয়েছেন সে দলের মুখপাত্র জয়রাম রমেশ।

গত বছরের ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে শুরু হয়েছিল ‘ভারত জোড়ো যাত্রা’। ১৪৬ দিনের এই যাত্রা শেষ হয়েছে গত ৩১ জানুয়ারি, জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে। এই যাত্রার পুরোভাগে ছিলেন রাহুল। দেশকে এক সুতোয় জুড়তে এই কর্মসূচি করেছিল কংগ্রেস। যত দিন গড়িয়েছে, এই যাত্রায় ততই সাড়া পেয়েছেন কংগ্রেস নেতৃত্ব। রাহুলের সঙ্গে হেঁটেছেন বহু বিশিষ্টজন। পা মিলিয়েছেন সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাহুলের এই কর্মসূচি নজর কেড়েছে রাজনৈতিক শিবিরের।

‘ভারত জোড়ো যাত্রা’র সেই সাফল্যর পরই এ বার দেশের পূর্ব থেকে পশ্চিম প্রান্তে আরও এক পদযাত্রা কর্মসূচির কথা ভেবেছেন কংগ্রেস নেতৃত্ব। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, অরুণাচল প্রদেশের পাসিঘাট থেকে গুজরাতের পোরবন্দর পর্যন্ত এই যাত্রা করা হবে।

তবে এই যাত্রার কী নাম হবে, তা এখনও জানানো হয়নি। ‘ভারত জোড়ো যাত্রা’র থেকে এই কর্মসূচি আলাদা হবে বলে জানিয়েছেন জয়রাম। পিটিআই-কে তিনি বলেছেন, ‘‘এই কর্মসূচি ঘিরে ব্যাপক উৎসাহ তৈরি হয়েছে। আমিও ব্যক্তিগত ভাবে চাই এই কর্মসূচি। তবে পূর্ব-পশ্চিম যাত্রা ভারত জোড়োর থেকে অন্য রকম হবে।’’ কবে থেকে এই যাত্রা শুরু করা হবে, তা এখনও স্থির করা হয়নি বলেই কংগ্রেস সূত্রে খবর। সবটাই আপাতত ভাবনাচিন্তার স্তরে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Bharat Jodo Yatra Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE