Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Agnipath Scheme

অগ্নিপথ প্রকল্পের বৈধতা জনস্বার্থে বজায় রাখা প্রয়োজন, আবেদন খারিজ করে বলল সুপ্রিম কোর্ট

গত বছর জুন মাসে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ চার বছরের চুক্তিতে ‘অগ্নিবীর’ নিয়োগের সিদ্ধান্ত ঘোষণার পরে দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছিল।

Agnipath Scheme: Supreme Court dismisses Petitions Challenging Central Government’s Agnipath Scheme

অগ্নিপথ প্রকল্পের বৈধতা জনস্বার্থে বজায় রাখা প্রয়োজন, আবেদন খারিজ করে বলল সুপ্রিম কোর্ট গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৬:১৩
Share: Save:

নরেন্দ্র মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পকে ‘বৈধ’ বলে ঘোষণা করল সুপ্রিম কোর্ট। চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্পকে চ্যালেঞ্জ করে, যে দু’টি আবেদন জানানো হয়েছিল তা খারিজ করে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, ‘‘জনস্বার্থে অগ্নিপথ প্রকল্পের বৈধতা বজায় রাখা প্রয়োজন।’’

গত বছর জুন মাসে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ চার বছরের চুক্তিতে ‘অগ্নিবীর’ নিয়োগের সিদ্ধান্ত ঘোষণার পরে দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছিল। সুপ্রিম কোর্ট এবং দিল্লি হাই কোর্টে দায়ের হয়েছিল একাধিক মামলা। তারই মধ্যে কয়েকটিতে অভিযোগ জানানো হয়, সেনাবাহিনীর নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণদের একাংশকে কাজে যোগদানের সুযোগ না দিয়ে অগ্নিপথ প্রকল্প চালু করা হয়েছে।

অগ্নিপথকে কোনও স্বেচ্ছাচারী কর্মসূচি নয় জানিয়ে প্রধান বিচারপতির বেঞ্চের নির্দেশ, যাঁরা অগ্নিপথ প্রকল্প চালু করার আগে প্রতিরক্ষা বাহিনীর জন্য শারীরিক সক্ষমতা এবং মেডিক্যাল পরীক্ষার মতো নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত হয়েছিলেন, তাদের নিয়োগ পাওয়ার অর্জিত অধিকার নেই। অগ্নিপথ প্রকল্পের সাংবিধানিক বৈধতার কথা জানিয়ে গত ২৭ ফেব্রুয়ারি দিল্লি হাই কোর্ট যে রায় দিয়েছিল শীর্ষ আদালত সোমবার তা বহাল রেখেছে।

দিল্লি হাই কোর্টের পর্যবেক্ষণ ছিল, কেন্দ্রীয় সরকারের প্রকল্পে হস্তক্ষেপ করার কোনও যথাযথ কারণ নেই। আদালতের যুক্তি ছিল, দেশের স্বার্থে এবং যে কোনও প্রতিরক্ষামূলক কাজে সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী এবং সংগঠিত করতেই এই প্রকল্পের সূচনা করা হয়েছিল। সোমবার প্রধান বিচারপতির বেঞ্চের রায়, ‘‘দুঃখিত, আমরা হাই কোর্টের রায়ে হস্তক্ষেপ করতে চাই না।’’ তবে অগ্নিপথ প্রকল্পে বায়ুসেনায় নিয়োগের বিরোধিতায় দায়ের করা তৃতীয় আবেদনটির শুনানিতে সম্মতি দিয়েছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE