×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

আগরা যাবেন মার্কিন প্রেসিডেন্ট, দুর্গন্ধ ঢাকতে যমুনায় ছাড়া হল ৫০০ কিউসেক জল

সংবাদ সংস্থা
আগ্রা ২০ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৩৬
আগ্রায় চলছে যমুনা সংস্কারের কাজ। ছবি: পিটিআই

আগ্রায় চলছে যমুনা সংস্কারের কাজ। ছবি: পিটিআই

দু’দিনের ভারত সফরে কিছু ক্ষণ আগরায় কাটাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আগে সাজ সাজ রব তাজমহলের শহরে। ডোনাল্ড ট্রাম্প যেখানে যেখানে যেতে পারেন সেই এলাকার মেক ওভার চলছে যুদ্ধকালীন পরিস্থিতিতে। দুর্গন্ধ ঢাকতে ইতিমধ্যেই প্রচুর জল ছাড়া হয়েছে যমুনায়। ঘষা মাজা চলছে তাজমহল ও তার আশপাশের এলাকাতেও।

সোমবার ভারতে পা রাখছেন মর্কিন প্রেসিডেন্ট। তাঁর সঙ্গে থাকবেন স্ত্রী মেলানিয়াও। আমদাবাদের নবনির্মিত মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ নামে একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এর পর তাঁর সফরসূচিতে রয়েছে আগ্রাও। তাজমহল দেখতে যাওয়ার সম্ভাবনা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। ইতিমধ্যেই ওই এলাকার পরিস্থিতি খতিয়ে দেখেছেন মার্কিন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

গত কয়েকদিন ধরেই কার্যত সাজ সাজ রব শুরু হয়েছে আগরায়। শুধু নিরাপত্তাই নয়, নজর দেওয়া হয়েছে শহরের সৌন্দর্যায়নের দিকেও। ইতিমধ্যেই ৫০০ কিউসেক জল যমুনায় ছেড়েছে উত্তরপ্রদেশের সেচ দফতর। উত্তরপ্রদেশের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়র অরবিন্দ কুমারের কথায়, ‘‘যদি দূষণ নিয়ন্ত্রণের জন্য ৫০০ কিউসেক জল যমুনায় ছাড়া হয় তা হলে তা মথুরা ও আগরার জলে অক্সিজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করবে। এতে অবশ্য এই জল খাওয়ার উপযুক্ত হবে না। কিন্তু নতুন জলে নদীর দুর্গন্ধ দূর হবে।’’

Advertisement

আরও পড়ুন: পাক সন্ত্রাস ইস্যুতে ভারতের দলে এল চিন, ইমরানকে কড়া বার্তা দিচ্ছে এফএটিএফ​

বৃহস্পতিবার সকাল থেকেই তাজমহল চত্বরে থাকা রাস্তা সাফাইয়ের কাজ শুরু হয়। ওই এলাকায় থাকা ফোয়ারাগুলিও ঘষা মাজা করা হয়। তাজমহলের আশপাশে থাকা দোকানগুলিকে ইতিমধ্যেই সরকার নির্ধারিত সাইনবোর্ড ব্যবহার করতে বলা হয়েছে।



তাজমহলে চলছে সাফাইয়ের কাজ। ছবি: রয়টার্স

আরও পড়ুন: ৭০ লাখ নয়, এক লাখ লোক হবে মোদী-ট্রাম্পের রোড শোয়ে, মত প্রশাসনের​

আগরার পুলিশ কর্তা বোত্রে রোহন বলছেন, ‘‘তাজমহলের মূল রাস্তায় থাকা সমস্ত বাড়ি, দোকান, রেস্তরাঁ এবং হোটেল চিহ্নিত করা হয়েছে। সেই প্রক্রিয়াও শেষের পথে। এ ভাবে কাজ করা হচ্ছে যাতে নিরাপত্তায় কোনও ঘাটতি না থাকে।’’ আগরা এয়ারপোর্ট থেকে তাজমহল যাওয়ার রাস্তাও সাজিয়ে তোলা হচ্ছে। সেই আয়োজনও এলাহি।



চলছে আগ্রার রাস্তা সংস্কারের কাজ। ছবি: পিটিআই

আগরা, মথুরা ও বৃন্দাবনের মোট তিন হাজার শিল্পী সৌন্দর্যায়নের কাজ করছেন। আগরার জেলা কমিশনার অনিল কুমার বলছেন, ‘‘বিমানবন্দর থেকে তাজমহল যাওয়ার রাস্তা চওড়া করা হচ্ছে। সেই সঙ্গে সৌন্দর্যায়নের কাজও চলছে। বেআইনি হোর্ডিং সরিয়ে দেওয়া হচ্ছে।’’

Advertisement