Advertisement
১৯ জুন ২০২৪
Social Media

কিশোরীর ছবি বিকৃত করে আপত্তিকর পোস্ট! গুজরাতে ধৃত ভুয়ো পরিচয়ধারী অভিযুক্ত ফেসবুক বন্ধু

Representational Image of Arrested person

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:৫৩
Share: Save:

মুম্বইয়ের এক কিশোরীর ছবি বিকৃত করে সমাজমাধ্যমে আপত্তিকর পোস্ট করার অভিযোগে আমদাবাদ থেকে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। অভিযোগ, ভুয়ো পরিচয়ে ওই কিশোরীর সঙ্গে ফেসবুকের মাধ্যমে বন্ধুত্ব পাতিয়েছিলেন তিনি। এর পর কিশোরীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তাঁর বিকৃত ছবি পোস্ট করে দেন। এই অভিযোগে মুম্বই পুলিশের দ্বারস্থ হয়েছিল কিশোরীর পরিবার। সপ্তাহ দুয়েক ধরে তদন্তের পর অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে বলে সোমবার জানিয়েছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, কয়েক মাস আগে মুম্বইয়ের ওই ১৭ বছরের কিশোরীর সঙ্গে ফেসবুকে পরিচয় হয়েছিল ধৃত হরিও‌ম গৌতম ওরফে সানি সিংহ ওরফে রকির। কিশোরীর সঙ্গে আলাপের সময় অন্যের ছবি ব্যবহার করেছিলেন তিনি। ২১ বছরের হরিওম আদতে উত্তরপ্রদেশের বাসিন্দা। তবে সম্প্রতি আমদাবাদে বসবাস করতেন। সেখানেই কাঠের কাজ করেন তিনি।

তদন্তকারীদের দাবি, অভিযুক্তের পড়াশোনার দৌড় সপ্তম শ্রেণি পর্যন্ত হলেও ফেসবুকে কিশোরীর সঙ্গে কথোপকথনের সময় অভিনব পন্থা নিয়েছিলেন। হিন্দিতে লেখা নিজের সমস্ত মন্তব্য একটি অ্যাপের মাধ্যমে ইংরেজিতে অনুবাদ করে সেগুলি কিশোরীকে পাঠাতেন।

কিশোরীর অভিযোগ, ফেসবুকে চ্যাট করার সময় তার অ্যাকাউন্ট হ্যাক করে নেন হরিওম। তবে এক বার অর্ধনগ্ন ছবি পাঠানোর অনুরোধ করায় হরিওমকে ফেসবুকে ‘ব্লক’ করে দিয়েছিল সে। এর পর তার ‘বিকৃত ছবি’ ফেসবুকে ছড়িয়ে পড়ে। সপ্তাহ দুয়েক আগে এ নিয়ে গামদেবী থানায় এফআইআর করেন কিশোরীর পরিবারের সদস্যরা।

গামদেবী থানার এক আধিকারিক সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, অভিযুক্তের ‘আইপি অ্যাড্রেস’ খতিয়ে দেখে তাঁর একাধিক মোবাইল নম্বরের হদিস পান তদন্তকারীরা। সেই নম্বরের লোকেশন ছিল আমদাবাদ। এর পর আমদাবাদ পুলিশের সাহায্যে অভিযুক্তকে গ্রেফতার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Social Media Facebook Crime Mumbai police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE