Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Shiromani Akali Dal

Anti-farm law protest: কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে নেমে দিল্লিতে আটক মোদীর প্রাক্তন মন্ত্রী হরসিমরত

হরসিমরতের সঙ্গেই আটক করা হয়েছে তাঁর স্বামী তথা পঞ্জাবের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুখবীর বাদল-সহ ১২ জন অকালি নেতাকে।

কৃষি আইনের বিরুদ্ধে দিল্লিতে অকালি-বিক্ষোভ।

কৃষি আইনের বিরুদ্ধে দিল্লিতে অকালি-বিক্ষোভ। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩০
Share: Save:

ঠিক এক বছর আগে কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরোধিতা করে নরেন্দ্র মোদী মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। শুক্রবার সেই কৃষি আইনের বিরোধিতায় দিল্লিতে বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিয়ে পুলিশের হাতে আটক হলেন শিরোমণি অকালি দলের সাংসদ হরসিমরত কউর বাদল

হরসিমরতের সঙ্গেই আটক করা হয়েছে তাঁর স্বামী তথা পঞ্জাবের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুখবীর বাদল-সহ ১২ জন অকালি নেতাকে। গুরুদ্বার রকাবগঞ্জ থেকে মিছিল করে সংসদ ভবনের দিকে যাওয়ার পথে তাঁদের আটক করে সংসদ মার্গ থানার নিয়ে যাওয়া হয়। দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, প্রয়োজনীয় অনুমতি ছাড়া মিছিল করা এবং ১৪৪ ধারা ভাঙার কারণেই সুখবীর-হরসিমরত-সহ অকালি নেতাদের আটক করা হয়েছে।

বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিয়ে হরসিমরত সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আন্দোলনকারী অনেক কৃষক মারা গিয়েছেন। অনেকে এখনও দিল্লির সীমানায় ধর্নায় বসে রয়েছেন। তবুও কেন্দ্র উদাসীন। কেন্দ্র তিনটি কৃষক বিরোধী আইন প্রত্যাহার না করা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।’’ দিল্লি পুলিশের বিরুদ্ধে ১৪৪ ধারার অপব্যবহার করে শান্তিপূর্ণ আন্দোলন ভাঙার অভিযোগও করেছেন তিনি। পাশাপাশি, দিল্লির সব গুরুদ্বারে জমায়েত নিষিদ্ধ করার জন্য অরবিন্দ কেজরীবাল সরকারের সমালোচনা করেন হরসিমরত।

মোদী সরকারের কৃষি আইনের প্রতিবাদ জানিয়ে গত বছরের ১৮ সেপ্টেম্বর কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন হরসমিরত। অকালি দলও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ছেড়ে দেয়। আগামী বছরের গোড়ায় পঞ্জাবের বিধানসভা ভোট হওয়ার কথা। সে রাজ্যের কৃষকদের বড় অংশই শামিল হয়েছে কৃষি বিল বিরোধী আন্দোলনে। এই পরিস্থিতিতে কংগ্রেসের পালের হাওয়া কাড়তেই ক্রমশ বিজেপি-র প্রাক্তন সহযোগী অকালি নেতারা কৃষি বিলের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের অনুমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.