Advertisement
০৫ মে ২০২৪
COVID-19

কেন্দ্রের স্কিৎজোফ্রেনিয়ার জন্যই দেশে করোনা সমস্যা ভয়াবহ, কটাক্ষ অমর্ত্য সেনের

অমর্ত্য সেনের মতে ‘সংশয়াচ্ছন্ন’ সরকার সমস্যা মোকাবিলা না করে শুধু নিজেরাই কৃতিত্ব দাবি করতে ব্যস্ত ছিল। তাই এই সমস্যা বেড়েছে।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ জুন ২০২১ ১৫:৩৬
Share: Save:

দেশের করোনা পরিস্থিতি মোকাবিলা করতে কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ ‘ব্যর্থ’ এবং তার ফলেই দেশের করোনা সংক্রমণ এত ভয়াবহ আকার নিয়েছে বলেই মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর মতে ‘সংশয়াচ্ছন্ন’ সরকার সমস্যা মোকাবিলা না করে শুধু নিজেরাই কৃতিত্ব দাবি করতে ব্যস্ত ছিল। তাই এই সমস্যা বেড়েছে।

শুক্রবার রাষ্ট্রীয় সেবা দলের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অমর্ত্য বলেন, ‘‘সরকার অতিমারি রোধ করার দিকে নজর দেওয়ার থেকে যা করেছে, তার কৃতিত্ব নেওয়ার দিকেই বেশি ব্যস্ত ছিল। যা স্কিৎজোফ্রেনিয়া লক্ষণের সমতুল্য।’’

নোবেলজয়ী অর্থনীতিবিদ আরও বলেন, ‘‘শুধুমাত্র নিজেদের পিঠ চাপড়ানো নয়, গোটা দুনিয়াকে রক্ষা করার কৃতিত্ব নেওয়া শুরু করেছিল কেন্দ্র। আর এই সময়ের মধ্যেই ভারতে এই সমস্যা আরও বেড়েছে ও রোগ গোটা দেশে ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র দেশের স্বাস্থ্য পরিষেবা ব্যর্থ হয়েছে তাই নয়, এই সময়ের মধ্যে দেশের অর্থনীতিও দুর্বল হয়েছে। তার দায় সরকারকেই নিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Amartya Sen COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE