Advertisement
২৪ মে ২০২৪
Manipur Clash

মণিপুরে শান্তি ফেরাতে কী পদক্ষেপ? প্রধানমন্ত্রীকে পরিস্থিতির ব্যাখ্যা দিলেন অমিত শাহ

পাঁচ দিনের বিদেশ সফর সেরে রবিবারই দেশে ফেরেন প্রধানমন্ত্রী। অন্য দিকে রবিবারও মণিপুর থেকে হিংসার খবর এসেছে। রবিবার সন্ধ্যায় সে রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন শাহ।

Amit Shah briefs PM Narendra Modi on Manipur after his return from US and Egypt Visit

নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং অমিত শাহ (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৪:৫৫
Share: Save:

আমেরিকা এবং মিশর সফর সেরে দেশে ফিরতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মণিপুরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আনুষ্ঠানিক ভাবে এই বিষয়ে কিছু না জানানো হলেও, সরকারের একটি সূত্র মারফত এই খবর মিলেছে।

তিন দিনের আমেরিকা সফর এবং দু’দিনের মিশর সফর সেরে রবিবারই দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। অন্য দিকে রবিবারও মণিপুর থেকে হিংসার খবর এসেছে। রবিবার সন্ধ্যায় সে রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের সঙ্গে বৈঠক করেছেন শাহ। শনিবার বিকেলে মণিপুর নিয়ে সর্বদলীয় বৈঠকে পৌরোহিত্য করেন শাহ। শাহি বৈঠকের পর একটি টুইট করে বীরেন জানান, মণিপুরের পরিস্থিতি সামলাতে ‘সক্ষম’ কেন্দ্রীয় সরকার এব‌ং রাজ্য সরকার। নিজের বক্তব্যের সমর্থনে বীরেন এ-ও জানান যে, ১৩ জুন থেকে সে রাজ্যের হিংসায় কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

পরে সংবাদমাধ্যমের সামনে মণিপুরের মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্যের সমস্ত বিধায়ক, রাজনৈতিক দলের প্রতিনিধি, নাগরিক মঞ্চের সঙ্গে কথা বলার এটাই আদর্শ সময়।” মণিপুরের পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তাঁর সরকারের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন বলেও জানান তিনি। রাজ্যের বর্তমান পরিস্থিতি সম্পর্কে একটি বিস্তারিত রিপোর্টও শাহের হাতে তুলে দিয়েছেন বীরেন।

বীরেনের নেতৃত্বাধীন সরকারের উপর মণিপুরের জনগণ আস্থা হারিয়েছে— বিরোধী দলগুলির একাংশের তরফে বার বার এই অভিযোগ তোলা হচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করারও দাবি উঠেছে। যদিও শনিবারের সর্বদল বৈঠকে রাজ্যে জরুরি অবস্থা জারির সম্ভাবনার বিষয়টি খারিজ করে দেন শাহ। বরং রাজ্যের বিজেপি সরকারের উপরেই আস্থা রাখার উপরে জোর দেন তিনি। রবিবারের বৈঠক প্রসঙ্গে বীরেন টুইট করেন, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের পরামর্শ দিয়েছেন, রাজ্যে শান্তিপ্রতিষ্ঠার উদ্দেশ্যে আমরা যেন আমাদের কাজকে আরও শক্তিশালী করি।” সূত্রের খবর মণিপুর-হিংসায় লাগাম পরাতে কেন্দ্র কী কী পদক্ষেপ করছে, সে সম্পর্কে প্রধানমন্ত্রীকে বিস্তারিত ভাবে জানান শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Narendra Modi Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE