Advertisement
০৩ মে ২০২৪
AK Antony

কংগ্রেস ছাড়েন আগেই, এ বার বিজেপিতে গেলেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীর পুত্র, অস্বস্তি হাত শিবিরে

বিবিসির মোদী তথ্যচিত্র নিয়ে মতপার্থক্যের কারণে অনিল অবশ্য গত জানুয়ারি মাসেই কংগ্রেসের সংস্রব ত্যাগ করেছিলেন। তার পরই জল্পনা ছড়িয়ে পড়েছিল যে, তিনি বিজেপিতে যোগ দিতে পারেন।

Anil Antony, son of veteran Congress leader AK Antony joins BJP

বিজেপিতে যোগ দিলেন প্রতিরক্ষামন্ত্রীর পুত্র, অস্বস্তি হাত শিবিরে। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৭:১১
Share: Save:

হাত শিবির ছেড়ে পদ্মশিবিরে যোগ দিলেন কংগ্রেস নেতা, প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনির পুত্র অনিল অ্যান্টনি। বৃহস্পতিবার তাঁকে আনুষ্ঠানিক ভাবে বিজেপিতে স্বাগত জানান কেন্দ্রীয় মন্ত্রী, বিজেপি নেতা পীযূষ গয়াল। বিবিসির মোদী তথ্যচিত্র নিয়ে মতপার্থক্যের কারণে অনিল অবশ্য গত জানুয়ারি মাসেই কংগ্রেসের সংস্রব ত্যাগ করেছিলেন। তার পরই জল্পনা ছড়িয়ে পড়েছিল যে, গান্ধী পরিবারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত, কংগ্রেসের প্রবীণ নেতা অ্যান্টনির পুত্র বিজেপিতে যোগ দিতে পারেন।

বিজেপিতে যোগ দিয়েই পরিবারতন্ত্র নিয়ে পুরনো দল কংগ্রেসকে খোঁচা দেন অনিল। বলেন, “প্রতিটি কংগ্রেস কর্মী মনে করেন, তাঁরা একটি পরিবারের জন্য কাজ করছেন। কিন্তু আমি বিশ্বাস করতাম যে, আমি কংগ্রেসের জন্য কাজ করছি।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করতেও দেখা যায় তাঁকে। অ্যান্টনি-পুত্রের কথায়, “বহুবিভক্ত বিশ্বে প্রধানমন্ত্রী মোদী তাঁর স্বচ্ছ দৃষ্টিভঙ্গি নিয়ে ভারতকে সঠিক দিশায় এগিয়ে নিয়ে চলেছেন।” বিজেপি অনিলকে কেরলের স্থানীয় রাজনীতিতে ব্যবহার করতে পারে বলে শোনা যাচ্ছে। এমনিতেই এ রাজ্যে বিজেপির সংগঠন দুর্বল। সে ক্ষেত্রে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি হিসাবে অ্যান্টনি-পুত্র বিজেপির সহায় হতে পারেন। পুত্রের এই সিদ্ধান্তকে ‘ভুল’ বলে অভিহিত করে অ্যান্টনি বলেছেন, “আমার কাছে এ এক যন্ত্রণার মুহূর্ত।” জীবনের শেষ দিন পর্যন্ত যে তিনি কংগ্রেসের সঙ্গেই থাকবেন, তা-ও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

বিবিসির মোদী তথ্যচিত্রকে হাতিয়ার করে কংগ্রেস যখন বিজেপি এবং মোদীর সমালোচনায় সরব, সে সময়ই বেসুরো হয়ে অনিল একটি টুইট করে জানান, ভারতকে খারাপ চোখে দেখা এবং দেখানোর বহু পুরনো অভ্যাস রয়েছে বিবিসির। ওই তথ্যচিত্র দেশের সার্বভৌমত্বকেও খাটো করার চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি। ঘটনাচক্রে, অনিলের এই মতের সঙ্গে মিলে যায় বিদেশ মন্ত্রক এবং শাসকদলের বক্তব্যও। বিজেপির তরফে বার বার দাবি করা হয় যে, নির্দিষ্ট অভিসন্ধি থেকে ভারতকে ‘নিচু নজরে’ দেখাতে এমন তথ্যচিত্র নির্মাণ এবং প্রকাশ করা হয়েছে। অপর দিকে বিরোধী দলগুলি ‘প্রকৃত সত্য’ তুলে ধরার জন্য তথ্যচিত্রটি দেশের সর্বত্র দেখাতে উদ্যোগী হওয়ার কথা বলে। অনিলের বিতর্কিত টুইটটি কংগ্রেস সরিয়ে নেওয়ার কথা বললে, দলের ‘অসহিষ্ণুতা’য় ক্ষুব্ধ হন অ্যান্টনি-পুত্র। কেরল কংগ্রেসের যাবতীয় পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নেন। দল থেকে পদত্যাগ করার পর কেরল প্রদেশ কংগ্রেস এবং শশী তারুরকে ধন্যবাদ জানিয়েছিলেন অনিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AK Antony BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE