Advertisement
২৩ মে ২০২৪
Indian Army

Indian Army: গলওয়ানে চিনের সঙ্গে সংঘর্ষে মৃত্যু স্বামীর, স্ত্রী এখন সেনার লেফটেন্যান্ট!

২০২০-র ১৫ জুন গলওয়ান উপত্যকায় চিনা সেনাদের সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষ হয়। সেই দলে ছিলেন দীপক। এবং সেই ঘটনাতেই নিহত হন ল্যান্স নায়েক দীপক। সেই ঘটনার মাস পনেরো আগেই বিয়ে হয়েছিল দীপক-পূজার।

দীপকেরও স্বপ্ন ছিল তাঁর স্ত্রী রেখা ভারতীয় সেনায় যোগ দিক।

দীপকেরও স্বপ্ন ছিল তাঁর স্ত্রী রেখা ভারতীয় সেনায় যোগ দিক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২২ ১৯:০৬
Share: Save:

চিনা সেনার সঙ্গে গলওয়ানের সংঘর্ষে নিহত হয়েছিলেন ল্যান্স নায়েক এবং বীরচক্রপ্রাপ্ত দীপক সিংহ। ঘটনাচক্রে, সেই ল্যান্স নায়েকের স্ত্রীই এখন ভারতীয় সেনার লেফটেন্যান্ট।

রেখা সিংহ। ভারতীয় সেনার লেফটেন্যান্ট। স্বামীর মৃত্যুর পরেই ঠিক করেছিলেন, ভারতীয় সেনায় যোগ দিয়ে তাঁর কাজকে এগিয়ে নিয়ে যাবেন। দীপকেরও স্বপ্ন ছিল তাঁর স্ত্রী ভারতীয় সেনায় যোগ দিক। রেখাকে অনুপ্রাণিত করতেন তিনি। কিন্তু সেনায় স্ত্রীকে কর্মরত অবস্থায় দেখে যেতে পারেননি তিনি।

২০২০-র ১৫ জুন গলওয়ান উপত্যকায় চিনা সেনার সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষ হয়। সেই দলে ছিলেন দীপক। ওই সময় নিহত হন ল্যান্স নায়েক দীপক। সেই ঘটনার মাস পনেরো আগেই বিয়ে হয়েছিল দীপক-রেখার। আচমকাই স্বামীর মৃত্যুর খবরে যেন সব কিছু ওলটপালট হয়ে গিয়েছিল। তবে বুকে পাথর চেপে নিজেকে সামলে নিয়েছিলেন রেখা। যে স্বামী তাঁকে সেনায় যোগদানের জন্য বার বার অনুপ্রাণিত করে গিয়েছে, তাঁর মৃত্যু সেই ইচ্ছা বহু গুণ বাড়িয়ে দিয়েছিল রেখার। তিনি শিক্ষকতার কাজ করতেন। কিন্তু তা ছেড়ে দিয়ে সেনায় ভর্তি হন।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে রেখা বলেন, “স্বামীর মৃত্যুর পর শিক্ষকতার চারকির ছেড়ে দিই। এক জন সেনা আধিকারিক হিসেবে ভারতীয় সেনায় যোগ দিয়েছি।”

সেনায় কাজ করার জন্য কী ভাবে নিজেকে তৈরি করেছিলেন, কী ভাবে সেই কঠিন দিনগুলি কাটিয়েছেন সেই স্মৃতি আওড়াচ্ছিলেন রেখা। তিনি বলেন, “সেনার প্রবেশিকা পরীক্ষার জন্য নয়ডায় যেতাম। সেখানে শারীরিক কসরৎ করতাম। প্রথম বারের চেষ্টায় ব্যর্থ হয়েছিলাম। কিন্তু ভরসা হারাইনি। ফের নিজেকে প্রস্তুত করি। দ্বিতীয় বারের চেষ্টায় সফল হই। ভারতীয় সেনায় লেফটেন্যান্টের পদে মনোনীত হয়েছি।” আগামী ২৮ মে থেকে চেন্নাইয়ে প্রশিক্ষণ শুরু হবে বলে জানিয়েছেন রেখা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Galwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE