Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Himanta Biswa Sarma

Uniform Civil Code: বহুবিবাহ বন্ধে অভিন্ন দেওয়ানি বিধি চাই, সুর চড়ালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা গুয়াহাটিতে একটি অনুষ্ঠানে বলেন, ‘‘মুসলিম মহিলাদের স্বার্থেই অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হওয়া উচিত।’’

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ০১ মে ২০২২ ২০:৪৮
Share: Save:

অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে বরাবরই সওয়াল করে বিজেপি। এ বার বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীর মুখেও সেই কথা। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা রাজধানী গুয়াহাটিতে একটি অনুষ্ঠানে বলেন, ‘‘মুসলিম মহিলাদের স্বার্থেই অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হওয়া উচিত।’’ তাঁর মতে, অভিন্ন দেওয়ানি বিধিকে হাতিয়ার করেই পুরুষদের বহুবিবাহের পরম্পরা রোখা যাবে।

খোলাখুলি অভিন্ন দেওয়ানি বিধি চেয়ে সওয়াল করলেন হিমন্ত। তিনি বলেন, ‘‘যদি অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর না হয়, তাহলে পুরুষদের বহুবিবাহ আটকানো যাবে না। এক জন পুরুষ তিন-চারটি করে বিয়ে করতেই থাকবেন এবং মহিলাদের মৌলিক অধিকার খর্ব হতেই থাকবে।’’ অসমের মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‘আমাদের মুসলিম মহিলাদের স্বার্থরক্ষার জন্য অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা উচিত।’’

হিমন্তের দাবি, সমাজে মুসলিম মা, বোনেদের সম্মান দিতে তিন তালাক আইনের পর অভিন্ন দেওয়ানি বিধিও চাই। বলেন, ‘‘আমি এক জন হিন্দু, আমার জন্য অভিন্ন দেওয়ানি বিধি আছে। আমার বোন, মেয়ের জন্যও অভিন্ন দেওয়ানি বিধি আছে। যদি আমার মেয়ের জন্য অভিন্ন দেওয়ানি বিধি থাকে, তা হলে মুসলিম মেয়ে, বোনেরা কী দোষ করল যে তাঁদের এই সুরক্ষা থাকবে না?

প্রসঙ্গত, আরও একাধিক প্রসঙ্গের পাশাপাশি অভিন্ন দেওয়ানি বিধিও বিজেপির দীর্ঘকালীন প্রতিশ্রুতির মধ্যে অন্যতম। সম্প্রতি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর পুষ্কর সিংহ ধামি ঘোষণা করেছেন, তাঁর সরকার রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার লক্ষ্যে একটি খসড়া তৈরি করবে। তার পরই একই বিষয়ে সুর তুললেন বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Himanta Biswa Sarma Uniform Civil Code BJP Assam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE