Advertisement
০২ মে ২০২৪
N Chandrababu Naidu

চন্দ্রবাবুর বিরুদ্ধে এ বার খুনের চেষ্টার অভিযোগ! এফআইআর দায়ের করল জগন্মোহনের পুলিশ

ওয়াইএসআর কংগ্রেসের প্রধান তথা অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির সরকারের বিরুদ্ধে অপশাসনের অভিযোগ তুলে গত বছর থেকে ধারাবাহিক ভাবে জেলাওয়াড়ি যাত্রা শুরু করেছেন চন্দ্রবাবু নায়ডু।

Attempt-To-Murder charge against former CM and TDP chief Chandrababu Naidu after violence in Andhra Pradesh

চন্দ্রবাবু নায়ডু এবং জগন্মোহন রেড্ডি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
অমরাবতী (অন্ধ্রপ্রদেশ) শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২০:০৭
Share: Save:

তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান তথা অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর বিরুদ্ধে ৩০৭ (খুনের চেষ্টা) এবং ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারায় এফআইআর করল সে রাজ্যের পুলিশ। গত সপ্তাহে চন্দ্রবাবুর অন্ধ্র সফরের সময় আন্নামায়া এবং চিত্তুর জেলায় দু’টি হিংসার ঘটনার জেরে এই পদক্ষেপ করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। ওই জোড়া হিংসার ঘটনায় পুলিশ এবং শাসকদল ওয়াইএসআর কংগ্রেসের কর্মীদের সঙ্গে টিডিপির কর্মী-সমর্থকদের সংঘর্ষে ২০ জনেরও বেশি গুরুতর আহত হয়েছিলেন। তারই জেরে এই পদক্ষেপ বলে অন্ধ্র পুলিশের দাবি।

আন্নামায়া জেলার বাসিন্দা উমাপত্তি রেড্ডির অভিযোগের ভিত্তিতে চন্দ্রবাবু-সহ টিডিপির ২০ জন নেতার বিরুদ্ধে মুদিভিদু থানায় এফআইআর দায়ের করা হয়েছে বলেন জানিয়েছে জগন্মোহনের পুলিশ। চন্দ্রবাবু ছাড়া অভিযুক্তদের তালিকায় নাম রয়েছে অন্ধ্রের দুই প্রাক্তন মন্ত্রী দেবীনানি উমা, অমরনাথ রেড্ডি এবং প্রাক্তন বিধায়ক শাহজাহান শাহ। সকলের বিরুদ্ধে হিংসা ছড়ানো, হত্যার চেষ্টা এবং অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৮৭ জনকে।

ওয়াইএসআর কংগ্রেসের প্রধান তথা অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির সরকারের বিরুদ্ধে অপশাসনের অভিযোগ তুলে গত বছর থেকে ধারাবাহিক ভাবে জেলাওয়াড়ি যাত্রা শুরু করেছেন চন্দ্রবাবু। কিন্তু ইতিমধ্যেই তাঁর কর্মসূচি ঘিরে বেশ কয়েকটি দুর্ঘটনা এবং অশান্তির ঘটনা ঘটেছে। গুন্টুর এবং নেল্লোর জেলায় চন্দ্রবাবুর সমাবেশে পদপিষ্ট হয়ে ১২ জনের মৃত্যু হয়েছিল। সে সময়ও তাঁর বিরুদ্ধে মামলা রুজু করেছিল জগন্মোহনের পুলিশ। আগামী বছর লোকসভা ভোটের সঙ্গেই অন্ধ্রপ্রদেশে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে ক্রমশ রাজনৈতিক উত্তেজনার পারদ চড়ছে দক্ষিণ ভারতের ওই রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE