Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kedarnath Temple

কেদারনাথ দর্শনে যাচ্ছেন? কবে থেকে খুলছে, দিনক্ষণ জানিয়ে দিল মন্দির কমিটি

গত বছরে দর্শনার্থীদের জন্য মন্দিরের দরজা খুলে দেওয়া হয়েছিল ২৫ এপ্রিল। বন্ধ করে দেওয়া হয় ১৫ নভেম্বর। এ বছরে চারধাম যাত্রাকে ঘিরে উত্তরাখণ্ড সরকারের স্বাস্থ্য দফতর প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে।

কেদারনাথ মন্দির। ফাইল চিত্র।

কেদারনাথ মন্দির। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৫:১৩
Share: Save:

প্রতি বছরই কেদারনাথ যাত্রায় যান লাখ লাখ দর্শনার্থী। এ বছরেও এই তীর্থস্থানের যাত্রার প্রস্তুতি শুরু হয়ে গেল। কবে থেকে কেদারনাথের দরজা দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে তা জানিয়ে দিল বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কমিটি (বিকেটিসি)।

বিকেটিসি জানিয়েছে, ১০ মে থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে কেদারনাথের দরজা। শীতের মরসুমে তুষারপাতের জন্য কেদারনাথ দর্শন বন্ধ করে দেওয়া হয়। বিগ্রহকে উখিমঠে নিয়ে গিয়ে সেখানে পূজাপাঠ করা হয় ওই ছ’মাস। দীপাবলির পর পরই কেদারনাথের দরজা বন্ধ করে দেওয়া হয়। এপ্রিল কিংবা মে মাসে আবার দর্শনার্থীদের জন্য মন্দির খুলে দেওয়া হয়।

গত বছরে দর্শনার্থীদের জন্য মন্দিরের দরজা খুলে দেওয়া হয়েছিল ২৫ এপ্রিল। বন্ধ করে দেওয়া হয় ১৫ নভেম্বর। এ বছরে চারধাম যাত্রাকে ঘিরে উত্তরাখণ্ড সরকারের স্বাস্থ্য দফতর প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে। স্বাস্থ্যসচিব চিকিৎসক আরকে রাজেশ কুমার জানিয়েছেন, চারধাম যাত্রায় যাতে পুণ্যার্থীদের কোনও রকম অসুবিধা না হয় সে দিকে নজরদারি চালানো হবে। তাঁদের চিকিৎসার জন্য বেশ কয়েকটি মেডিক্যাল দল প্রস্তুত রাখা হবে। কোনও পুণ্যার্থী যদি অসুস্থ হয়ে পড়েন, তাঁর দ্রুত চিকিৎসার ব্যবস্থা করবে ওই মেডিক্যাল দল।

স্বাস্থ্যসচিব পুণ্যার্থীদের আহ্বান জানিয়েছেন, তাঁরা যেন এই চারধাম যাত্রায় আসার আগে সমস্ত রকম মেডিক্যাল পরীক্ষা করিয়ে নেন। তিনি আরও জানিয়েছেন, এ বছরে রুদ্রপ্রয়াগ, চামোলি এবং উত্তরকাশীর চিকিৎসকদের চারধাম যাত্রায় মোতায়েন করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kedarnath Temple Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE