Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Batla House

বাটলা হাউস সংঘর্ষ কাণ্ডে অভিযুক্ত আরিজ খানকে দোষী সাব্যস্ত করল দিল্লি আদালত

দোষী সাব্যস্ত আরিজ খান। ফাইল চিত্র।

দোষী সাব্যস্ত আরিজ খান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২১ ১৬:৫৮
Share: Save:

২০০৮-এ বাটলা হাউস সংঘর্ষ কাণ্ডে অভিযুক্ত আরিজ খানকে দোষী সাব্যস্ত করল দিল্লির এক আদালত। আগামী ১৫ মার্চ তার শাস্তি ঘোষণা করবে আদালত। সোমবার অতিরিক্ত দায়রা বিচারক সন্দীপ যাদব জানিয়েছেন, আরিজের বিরুদ্ধে যে তথ্য পেশ করা হয়েছে তাতে প্রমাণিত হয়েছে পুলিশ ইনস্পেক্টর মোহন চাঁদ শর্মাকে আরিজ এবং তার সঙ্গীরা খুন করেছে। ওই পুলিশ আধিকারিককে লক্ষ্য করে গুলি চালিয়েছিল তারা।

বাটলা হাউস কাণ্ডে দিল্লি পুলিশের ‘ওয়ান্টেড’-এর তালিকায় ছিল আরিজ। পেশায় ইঞ্জিনিয়ার উত্তরপ্রদেশের আজমগড়ের বাসিন্দা আরিজ এবং তার কয়েক জন সঙ্গীর বিরুদ্ধে পুলিশ আধিকারিক মোহন চাঁদকে খুন করার অভিযোগ ওঠে। সেই ঘটনার পর থেকে পালিয়ে বেড়াচ্ছিল সে। জঙ্গিগোষ্ঠী ইন্ডিয়ান মুজাহিদিন-এর সঙ্গে জড়িত ছিল আরিজ। দিল্লি পুলিশ এবং জাতীয় তদন্তকারী সংস্থা তার সন্ধান দিতে পারলে ১০ লক্ষ এবং ৫ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করে।

তার পর থেকেই আরিজকে খুঁজে বেড়াচ্ছিল পুলিশ। ২০১০-এর ২৮ এপ্রিল আরিজ খান, শাহজাদ আহমদ, আতিফ আমিন এবং মহম্মদ সাজিদের বিরুদ্ধে চার্জশিট পেশ করে দিল্লি পুলিশ। সেই চার্জশিটে পুলিশ অভিযোগ করে, ২০০৭ এবং ’০৮ সালের মধ্যে দিল্লি-সহ দেশের ৬টি শহরে বিস্ফোরণ ঘটায় তারা। যে ঘটনায় ১৬৫ জন নিহত হন, আহত ৫৩৬ জন। ২০১৮ সালে দিল্লি পুলিশের বিশেষ সেল আরিজকে গ্রেফতার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

police Delhi Batla House
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE