Advertisement
২৬ এপ্রিল ২০২৪
buffalo

Buffalo: ভীমের দাম ২৪ কোটি! জোধপুরের এই মোষের খাদ্য তালিকায় ঘি, দুধ ও এক কেজি কাজু-পেস্তা

কেন এত দাম ভীমের?

পশুমেলায় ভীম।

পশুমেলায় ভীম।

সংবাদ সংস্থা
জোধপুর শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১৭:৫৮
Share: Save:

পোশাকি নাম ভীম। নামের সঙ্গে চেহারার মিলও আছে। না, এই ভীম কোনও ব্যক্তি নয়। রাজস্থানের জোধপুরের বেশ পরিচিত এক মোষ। কয়েক দিন আগেই সুলতান মারা গিয়েছে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে। সুলতানের মতোই ভীমও বহু পুরস্কার বিজয়ী।

সুলতান ছিল হরিয়ানার একটি মোষ। তার দাম ছিল ২১ কোটি। কিন্তু সেই সুলতানকেও দামের নিরিখে পিছনে ফেলে দিয়েছে ভীম। প্রতি বছর জোধপুরে পশু মেলা হয়। সেই মেলাতেই মালিক অরবিন্দ জঙ্গিরের সঙ্গে হাজির হয়েছিল ভীম। গোটা মেলার আকর্ষণ ছিল সে।

১৫০০ কেজি ওজনের ভীমের দাম উঠেছে ২৪ কোটি টাকা। কিন্তু অরবিন্দ এত দাম পেয়েও তাঁর প্রিয় ভীমকে কাছছাড়া করতে রাজি হননি। তাঁর কথায়, “ভীমকে বিক্রি করার জন্য আনিনি। মুরা প্রজাতির মোষকে যাতে সংরক্ষণ করা হয় সেই সচেতনতা প্রচারেই মেলায় প্রদর্শনীর জন্য এনেছিলাম ভীমকে।”

২০১৮ এবং ১৯ সালে পুষ্কর পশুমেলায় বহু পুরস্কার জিতেছে ভীম। শুধু পুষ্কর নয়, বালোত্রা, নাগপুর এবং দেহরাদূনে গিয়েও পুরস্কার জিতেছে সে। কিন্তু ভীমের এক দাম কেন? মালিক অরবিন্দ জানান, তাঁর মোষের বীর্যের বিপুল চাহিদা। ০.২৫ মিলিলিটার বীর্যের দাম ৫০০ টাকা। এই বীর্য বিক্রি করেই অরবিন্দ বছরে লাখ লাখ টাকা উপার্জন করেন।

ভীমের প্রতিপালনের জন্য প্রতি মাসে খরচ হয় ২ লক্ষ টাকা। সে দিনে এক কেজি ঘি, ২৫ লিটার দুধ এবং এক কেজি কাজু-পেস্তা খায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

buffalo Jodhpur Bheem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE