Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bihar Scam Case

মা বানাতে পারলেই মিলবে ১৩ লাখ টাকা, ব্যর্থ হলেও সান্ত্বনা পুরস্কার! বিহারে গ্রেফতার আট জালিয়াত

বিজ্ঞাপনে দাবি করা হয়েছিল যে, সন্তানহীন নারীদের মা বানাতে পারলেই ১৩ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। অবশ্য সে কাজে অসফল হলেও মিলবে সান্ত্বনা পুরস্কার।

Bihar gang offered 13 lacs to men for impregnating women, eight people arrested

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৬:৩৩
Share: Save:

আপাত ভাবে মহতী প্রয়াস বলে মনে হতে পারে। কারণ সন্তানহীন মহিলাদের মাতৃত্বের স্বাদ দিতে আস্ত একটি সংস্থাই তৈরি করে ফেলেছিলেন কয়েক জন যুবক। নাম দিয়েছিলেন ‘অল ইন্ডিয়া প্রেগন্যান্ট জব সার্ভিস’। কিন্তু জালিয়াতির অভিযোগে তথাকথিত ওই সংস্থার আট জনকে গ্রেফতার করল পুলিশ।

ঘটনাটি বিহারের। সে রাজ্যের নওয়াদায় গত কয়েক দিন ধরেই সমাজমাধ্যমে একটি বিজ্ঞাপন ঘুরছিল। সেই বিজ্ঞাপনে দাবি করা হয়েছিল যে, সন্তানহীন নারীদের মা বানাতে পারলেই ১৩ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। অবশ্য সে কাজে অসফল হলেও ‘কুছ পরোয়া নেহি’। সে ক্ষেত্রে ৫ লক্ষ টাকা সান্ত্বনা পুরস্কার দেওয়া হবে। মোটের উপর এমন টোপ দিয়েই সম্ভাব্য ‘বাবা’দের দৃষ্টি আকর্ষণ করত জালিয়াতেরা।

তদন্তে নেমে পুলিশ জানতে পারে, একাধিক যুবকের থেকে ‘রেজিস্ট্রেশন ফি’ বাবদ ৭৯৯ টাকা করে নিত জালিয়াতি চক্রের সঙ্গে যুক্ত অভিযুক্তেরা। তার পর ফোনে পাঠানো হত যাঁদের মাতৃত্বের স্বাদ পাইয়ে দিতে হবে, সেই সব ‘আকর্ষণীয়’ মহিলাদের ছবি। এই আকর্ষণমাত্রার ভিত্তিতে দিতে বলা হত একটি এককালীন টাকা, যাকে ‘সিকিউরিটি মানি’ বলে দাবি করা হত।

এই ফাঁদে পা দিয়ে বহু যুবক প্রতারিত হন। খবর যায় পুলিশের কাছে। তদন্ত শুরু করে বিহার পুলিশের বিশেষ তদন্তকারী দল (সিট)। তদন্তে নেমে অভিযুক্তদের সন্ধান পায় পুলিশ। তাঁদের ডেরা থেকে বেশ কয়েকটি মোবাইল ফোন, একটি প্রিন্টার এবং আরও কিছু ইলেকট্রনিক সামগ্রী উদ্ধার করা হয়। সেখানকার পুলিশ সুপার কল্যাণ আনন্দ জানিয়েছেন, এই জালিয়াতির নেপথ্যে সাইবার প্রতারকদের একটি বড় চক্র যুক্ত। আপাতত আট জনকে গ্রেফতার করা হলেও মূল অভিযুক্তের সন্ধান করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Scam arrest pregnant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE