×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

মহারাষ্ট্রে শিবসেনা ভেঙে সরকার গড়ার স্বপ্ন দেখছে বিজেপি

সংবাদ সংস্থা
ঠাণে ১৩ জানুয়ারি ২০২০ ০২:৩৪
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে সরকারের পতন সময়ের অপেক্ষা বলে দাবি করল বিজেপি। দলের শীর্ষস্থানীয় নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ রাণে আজ জানিয়েছেন, শিবসেনার ৫৬ জন বিধায়কের মধ্যে ৩৫ জনই উদ্ধব ঠাকরের নেতৃত্বের উপরে বিরক্ত। ফলে উদ্ধবের নেতৃত্বাধীন জোট সরকারকে উল্টে মহারাষ্ট্রে বিজেপির নেতৃত্বে বিকল্প সরকার গড়ে উঠতে চলেছে।

মহারাষ্ট্রে দেবেন্দ্র ফডণবীসের সরকার গড়ে তোলার জন্য শিবসেনা ও এনসিপি-র মতো দলে ভাঙন ধরতে চলেছে বলে কিছু দিন আগেই দাবি করেছিল বিজেপি। শেষ পর্যন্ত নাটকীয় ঘটনাক্রমের মধ্য দিয়ে শরদ পওয়ারের ভাইপো অজিতকে উপমুখ্যমন্ত্রী করে এনসিপি ভাঙারও চেষ্টা হয়েছিল। কিন্তু তা সফল হয়নি। মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেও পদত্যাগ করতে হয় ফডণবীসকে। রাজ্যে উদ্ধবের নেতৃত্বে জোট সরকার গড়ে ওঠে।

কিন্তু নতুন মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে শাসক জোটের কোনও কোনও বিধায়কের মধ্যে যখন ক্ষোভের সৃষ্টি হয়েছে, সেই সময়েই শিবসেনা-এনসিপি-কংগ্রেসের জোট সরকার পতন এ বিজেপির নেতৃত্বে বিকল্প সরকার তৈরির সম্ভাবনার কথা সামনে নিয়ে এলেন নারায়ণ রাণে। তাঁর যুক্তি, মহারাষ্ট্র বিধানসভায় বিজেপির বিধায়কের সংখ্যা ১০৫। শিবসেনার ৫৬। তার মধ্যে ৩৫ জন বিক্ষুব্ধ। এই অবস্থায় উদ্ধব ঠাকরে যদি মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসতে পারেন, তা হলে বিজেপির সম্ভাবনা কমে গিয়েছে— এমন ভাবার কোনও কারণ নেই।

Advertisement

আরও পড়ুন: দীপিকাকে নিয়ে তরজা মোহনদাস-কিরণের

মহারাষ্ট্রের জোট সরকার রাজ্যের কৃষকদের ঋণ মকুব নিয়ে যে আশ্বাস দিয়েছে, তারও সমালোচনা করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। রাণে বলেন, ঋণ মকুবের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ঠিকই, তবে কবে বাস্তবায়িত হবে বলা হয়নি। প্রশ্ন ছিল, রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) সঙ্গে জোট গড়বে নাকি বিজেপি? রাণের জবাব, বিজেপি সভাপতিই এ নিয়ে যা বলার বলতে পারবেন।

Advertisement