Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nand Kishore Yadav

বিহার বিধানসভার নতুন স্পিকার ‘নীতীশ বিরোধী’ নন্দকিশোর! এ বার চাপের রাজনীতি শুরু বিজেপির?

২০২০ সালের বিধানসভা ভোটে জেডিইউ-কে টপকে শাসক জোটের বৃহত্তম দল হওয়ার পরে প্রথম বার স্পিকার পদটি গিয়েছিল বিজেপি বিধায়ক বিজয়কুমার সিন্‌হার কাছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৪
Share: Save:

পাঁচ বারের ‘ডিগবাজি’র পরেও নীতীশ কুমারকে বিহারের মুখ্যমন্ত্রিত্ব ছেড়েছে বিজেপি। কিন্তু তাঁর দল জেডিইউ-কে রাজ্য বিধানসভার স্পিকারের পদ ছাড়ল না পদ্ম-শিবির। বৃহস্পতিবার প্রবীণ বিজেপি বিধায়ক নন্দকিশোর যাদব বিহার বিধানসভার নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন।

গত ১২ ফেব্রুয়ারি আস্থাভোটে ২৪৩ আসনের বিহার বিধানসভার ১২৯ জন বিধায়ক নীতীশের নেতৃত্বাধীন এনডিএ সরকারের পক্ষে ভোট দিয়েছিলেন। তার পরেই স্পষ্ট হয়ে গিয়েছে পরিষদীয় পাটিগণিতের হিসাব। ‘মহাগঠবন্ধন’ সরকারের আমলের স্পিকার, আরজেডির অওয়ধবিহারী চৌধরি ইস্তফা দেওয়ায় নতুন স্পিকার নির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়েছিল।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই সেই পদে নির্বাচিত হন অনগ্রসর নেতা নন্দকিশোর। বিহার বিধানসভার প্রাক্তন বিরোধী দলনেতা ‘নীতীশ বিরোধী’ হিসাবেই বিজেপির অন্দরে পরিচিত। লোকসভা ভোটের আগে জেডিইউ নেতৃত্বের চাপ বাড়াতেই বিজেপি এই কৌশল কি না, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে বিহার রাজনীতিতে।

প্রসঙ্গত, ২০২০ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রিত্বের পাশাপাশি নীতীশের দলের জন্য বিধানসভার স্পিকার পদও বরাদ্দ রেখেছিল বিজেপি। কিন্তু ২০২০ সালের বিধানসভা ভোটে জেডিইউ-কে টপকে শাসক জোটের বৃহত্তম দল হওয়ার পরে পদটি গিয়েছিল বিজেপি বিধায়ক বিজয়কুমার সিন্‌হার কাছে। দেড় বছর পর ফের তা দখল করল পদ্ম-শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Assembly Nitish Kumar JDU BJP Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE