Advertisement
০৪ মার্চ ২০২৪
BJP

তিন তালাক ও কাশ্মীর: সাফল্য প্রচারে বিজেপি

বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব আজ দেশের প্রতিটি রাজ্যের দলীয় সভাপতিকে আগামী ২৮ জুলাই থেকে ৩ অগস্ট— এই সাত দিন দেশের প্রতিটি রাজ্যে ওই দুই ঐতিহাসিক সিদ্ধান্তের পক্ষে জনসভা করার নির্দেশ দিয়েছে।

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২০ ০৫:৫৯
Share: Save:

গত বছর দ্বিতীয় দফায় ক্ষমতায় এসেই প্রথমে তাৎক্ষণিক তিন তালাক নিষিদ্ধ ও পরে জম্মু-কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা রদ করেছিল নরেন্দ্র মোদীর সরকার। দু’টি ঘটনাই ঘটেছিল গত অগস্টের প্রথম সপ্তাহে। এক বছরের মাথায় সরকারের ওই দুই ‘সাফল্যকে’ দেশ জুড়ে উদ্‌যাপন করার সিদ্ধান্ত নিল বিজেপি।

বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব আজ দেশের প্রতিটি রাজ্যের দলীয় সভাপতিকে আগামী ২৮ জুলাই থেকে ৩ অগস্ট— এই সাত দিন দেশের প্রতিটি রাজ্যে ওই দুই ঐতিহাসিক সিদ্ধান্তের পক্ষে জনসভা করার নির্দেশ দিয়েছে। জোর দেওয়া হয়েছে স্থানীয় ভাষায় অনুষ্ঠানের উপরে। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে রাজ্য থেকে জেলাস্তর পর্যন্ত বার্তা পৌঁছাতে ভিডিয়ো-সভার উপরেই জোর দিচ্ছে বিজেপি। আগামী ৩ অগস্ট দেশের সব রাজ্যের রাজধানীতে রাজ্য নেতৃত্বকে সাংবাদিক বৈঠক করার নির্দেশ দেওয়া হয়েছে। সাত দিনের এই প্রচারকে ‘এক ভারত, একমাত্র ভারত’ নাম দিয়েছে দল।

এই উদ্‌যাপনের আয়োজন ঘিরে উঠছে প্রশ্নও। লোকসভা ও রাজ্যসভায় পাশ হওয়ার পরে গত ১ অগস্ট তাৎক্ষণিক তিল তালাক অবৈধ ঘোষণার বিলে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি। যার ফলে তাৎক্ষণিক তিন তালাক ফৌজদারি অপরাধ বলে গণ্য হয় দেশে। যা নিয়ে দেশ জুড়ে কম বিতর্ক হয়নি। সব বিতর্কের মীমাংসা হয়নি আজও। কয়েক দিন পরে গত ৫ অগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করে একে দু’টি কেন্দ্রশাসিত এলাকায় পরিণত করে মোদী সরকার। তার পর থেকেই গত এক বছর ধরে আধাসেনার ঘেরাটোপে রয়েছে গোটা উপত্যকাই। ফলে বিজেপির জোড়া সাফল্য উদ্‌যাপনে জড়িয়ে থাকছে বহু প্রশ্নের কাঁটাও। মনে করা হচ্ছে, ‘এক ভারত, একমাত্র ভারত’ নামে দেশ জুড়ে সভা করে বিজেপি সেই প্রশ্নগুলিই উড়িয়ে দেওয়ার যথাসাধ্য চেষ্টা চালাবে দেশভক্তির হাওয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE