Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Nikita Jacob

টুলকিট মামলায় নিকিতা জেকবেরও শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর করল বম্বে হাইকোর্ট

নিকিতা ও শান্তনুকে গত সপ্তাহেই ফেরার বলে ঘোষণা করেছিল দিল্লি পুলিশ। জামিন অযোগ্য ধারায় দায়ের করা হয়েছিল মামলা।

নিকিতা জেকব এবং গ্রেটা থুনবার্গ।

নিকিতা জেকব এবং গ্রেটা থুনবার্গ।

সংবাদসংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১৮
Share: Save:

‘টুলকিট’ মামলায় আইনজীবী নিকিতা জেকবকেও শর্তসাপেক্ষে জামিন দিল বম্বে হাইকোর্ট। কৃষক আন্দোলনকে সমর্থন করে ‘টুলকিট’ বানানোর অভিযোগে মুম্বইয়ের আইনজীবী নিকিতা, পরিবেশ কর্মী দিশা রবি এবং ইঞ্জিনিয়ার শান্তনু মুলুকের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ এনেছিল দিল্লি পুলিশের সাইবার সেল। মঙ্গলবার শান্তনুকে ১০ দিনের শর্তসাপেক্ষ জামিন দিয়েছিল বম্বে হাইকোর্ট। বুধবার নিকিতাকেও তিন সপ্তাহের শর্তসাপেক্ষ জামিন দেওয়া হল।

নিকিতা ও শান্তনুকে গত সপ্তাহেই ফেরার বলে ঘোষণা করেছিল দিল্লি পুলিশ। জামিন অযোগ্য ধারায় দায়ের করা হয়েছিল মামলা। বুধবার নিকিতার আইনজীবী মিহির দেশাই, অভিষেক ইয়েনডে এবং সংযুক্তা দে বম্বে হাইকোর্টে দাবি করেন, ভুল ধারণার বশবর্তী হয়ে ফেরার ঘোষণা করা হয়েছে নিকিতাকে। জবাবে দিল্লি পুলিশের সাইবার সেল জানায়, গোটা একটা দিন তাঁর জন্য অপেক্ষা করার পরও নিকিতা দেখা দেননি। এরপরই ফেরার ঘোষণা করা হয় তাঁকে। বুধবার ২৫০০০ টাকার বন্ডে নিকিতাকে তিন সপ্তাহের শর্তসাপেক্ষ জামিন দিল আদালত।

এই জামিনের ফলে পরবর্তী তিন সপ্তাহে নিকিতাকে গ্রেফতার করা যাবে না। তবে এর মধ্যেই নিকিতাকে সশরীরে আদালতে হাজির হয়ে পরবর্তী জামিনের আবেদন করতে হবে। টুলকিট মামলায় আগেই দিশাকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। নিকিতা ও শান্তনু সম্ভাব্য গ্রেফতারি এড়াতে সশরীরে আদালতে না এসে আইনজীবী মারফৎ আগাম জামিনের আবেদন করেন।

ভারতের কৃষক আন্দোলনকে সমর্থন করে সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ নেটমাধ্যমে একটি ‘টুলকিট’ শেয়ার করেন। এই টুলকিট আসলে ভারতের কৃষক আন্দোলন সম্পর্কে বিশদ তথ্য জানিয়ে তাতে যুক্ত হওয়ার খোলা আহ্বান। যদিও দিল্লি পুলিশের দাবি ওই টুলকিটে কৃষক আন্দোলনকে সমর্থন করার নামে ভারতবিরোধী নানা তথ্য দেওয়া হয়েছে। এমনকি ওই টুলকিট দিশা, শান্তনু এবং নিকিতারাই তৈরি করেছেন বলেও অভিযোগ আনে দিল্লি পুলিশের সাইবার সেল। তাঁদের অভিযোগ ছিল, প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর র‌্যালির আগের দিনই এই তিনজন জুম মিটিং করেন। কৃষক আন্দোলন নিয়ে বড় করে প্রচারে নামার কথাও হয় তাঁদের মধ্যে।

দিশার ফোন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই দাবি করে দিল্লি পুলিশ। যদিও দিশা বলেন, তিনি টুলকিটটি তৈরি করেননি। শুধু টুলকিটের বিবরণের দু’টি ছত্রের বয়ান বদলেছিলেন। এরপরই নিকিতা এবং শান্তনুর সন্ধান না পেয়ে তাঁরা গ্রেফতারি এড়াতে ফেরার হয়েছেন বলে ঘোষণা করে দিল্লি পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Greta Thunberg Nikita Jacob Toolkit Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE