Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mumbai Fireworks

শুধু দু’ঘণ্টা বাজি পোড়ানো যাবে মুম্বইয়ে, দিল্লির দশা দেখে নয়া নির্দেশ হাই কোর্টের

আদালত জানিয়েছে, দিল্লির মতো পরিস্থিতি যাতে মুম্বইয়েও না হয়, সে কথা মাথায় রেখে দু’ঘণ্টা বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হচ্ছে। রাত ৮টা থেকে ১০টার মধ্যে বাজি পোড়াতে হবে।

Bombay high court reduces time for fireworks in Mumbai

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১০:১৪
Share: Save:

মুম্বইয়ে উৎসবের মরশুমে বাজি পোড়ানোর সময়সীমা আরও কমিয়ে দিল হাই কোর্ট। আদালত জানিয়েছে, শুধু দু’ঘণ্টা মুম্বইয়ে বাজি পোড়াতে পারবেন মানুষ। তার বেশি নয়। দিল্লির দূষণের কথা মাথায় রেখেই এই নির্দেশ দিয়েছে বম্বে হাই কোর্ট।

এর আগে আদালত জানিয়েছিল, উৎসব চলাকালীন সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত তিন ঘণ্টা মুম্বইয়ে বাজি পোড়ানো যাবে। ৬ নভেম্বরের সেই নির্দেশে পরিবর্তন করা হয়েছে শুক্রবার। বম্বে হাই কোর্টের প্রধান বিচারপতি ডিকে উপাধ্যায় এবং বিচারপতি জিএস কুলকার্নির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, তিন ঘণ্টা নয়, দু’ঘণ্টা বাজি পোড়ানো যাবে। সময়সীমা রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এ প্রসঙ্গে হাই কোর্টের প্রধান বিচারপতি বলেন, ‘‘আমাদের যেন দিল্লির মতো দশা না হয়। আমরা মুম্বইকে মুম্বইয়ের মতো রাখব।’’

দিল্লিতে গত কয়েক দিন ধরে মাত্রাতিরিক্ত দূষণ দেখা গিয়েছে। রাজধানীর বাতাসের গুণগত মান ‘অত্যন্ত খারাপ’ পর্যায়ে পৌঁছেছে। ধোঁয়ায় ঢেকেছে চারপাশ। উৎসবের মরশুমে বাজি পোড়ানো হলে আরও বেশি দূষণের সম্ভাবনা রয়েছে। আদালতের পর্যবেক্ষণ, মুম্বইয়েও কয়েকটি জায়গায় দূষণের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। বাতাসের মান ক্রমে খারাপ হচ্ছে। তাই বাজি পোড়ানোর সময় আরও কমিয়ে দেওয়া হচ্ছে। বৃহন্মুম্বই পুরসভার প্রধান ইকবাল চহাল নাগরিকদের কাছে হাত জোড় করে আদালতের নির্দেশ মেনে চলার অনুরোধ জানিয়েছেন।

৬ নভেম্বরের নির্দেশে আদালত মুম্বই শহরে যে কোনও ধ্বংসাবশেষ পরিবহণকারী গাড়ির প্রবেশ নিষিদ্ধ করেছিল। সেই নির্দেশেও কিছুটা বদল করা হয়েছে। আদালত জানিয়েছে, ওই ধরনের গাড়ি ভাল করে ঢেকে রাখলে তা নিয়ে শহরে প্রবেশ করা যাবে। আদালতের পর্যবেক্ষণ, ‘‘আমরা একটি কঠিন সময়ের মধ্যে রয়েছি। মুম্বইয়ের দূষণ ঠেকাতে অনেক পদক্ষেপ করা হয়েছে। তবে আরও চেষ্টা করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Firecracker Mumbai Bombay High Court Diwali 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE