Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Booster Shot

Booster Dose: বুস্টার টিকার দামের উপর ১৫০ টাকার বেশি সার্ভিস চার্জ নেওয়া যাবে না: কেন্দ্র

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার মন্ত্রক বুস্টার টিকা সংক্রান্ত নিয়মবিধি প্রকাশিত করল শনিবার।

শুক্রবার কেন্দ্র ঘোষণা করেছে, আঠারো বছরের ঊর্ধ্বে প্রাপ্তবয়স্করা রবিবার থেকে বুস্টার টিকা নিতে পারবেন

শুক্রবার কেন্দ্র ঘোষণা করেছে, আঠারো বছরের ঊর্ধ্বে প্রাপ্তবয়স্করা রবিবার থেকে বুস্টার টিকা নিতে পারবেন ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ১৫:৩৫
Share: Save:

রবিবার থেকেই শুরু হচ্ছে প্রাপ্তবয়স্কদের বুস্টার টিকাকরণ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার মন্ত্রক টিকাকরণের নিয়মবিধি উল্লেখ করে একটি চিঠি প্রকাশ করল শনিবার। এর আগে সব সামনের সারির কর্মী, স্বাস্থ্য কর্মী এবং ষাটোর্ধ্ব ব্যক্তিকে সরকারি হাসপাতাল থেকে বিনামূল্যে বুস্টার টিকা দেওয়া হয়েছে। কিন্তু প্রাপ্তবয়স্কদের জন্য এই টিকা বেসরকারি টিকাকরণ কেন্দ্র কর্তৃক নির্ধারিত মূল্য দিয়েই কিনতে হবে। তবে কোনও বেসরকারি কেন্দ্র টিকা প্রতি ১৫০ টাকার বেশি সার্ভিস চার্জ ধার্য করতে পারবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

দ্বিতীয় টিকা নেওয়ার ন’মাস (৩৯ সপ্তাহ অথবা ২৭৩ দিন) পর বুস্টার টিকাটি নিতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, ‌আগে যে সংস্থার টিকা নেওয়া হয়েছে, সেই একই সংস্থার টিকা নেওয়া বাধ্যতামূলক। কোউইন অ্যাপ অথবা বেসরকারি টিকাকরণ কেন্দ্রে গিয়েও নাম নথিভুক্ত করা যেতে পারে।

ষাটোর্ধ্ব ব্যক্তি এবং স্বাস্থ্য কর্মীদের জন্য গত জানুয়ারি মাস থেকেই বুস্টার টিকা দেওয়া হয়েছিল। ইতিমধ্যেই ৮৪ শতাংশ মানুষ দু’টি টিকাই নিয়ে ফেলেছেন। পনেরো বছরের ঊর্ধ্বে যারা রয়েছে, তাদের মধ্যে প্রায় ৯৬ শতাংশেরই প্রথম টিকা নেওয়া হয়ে গিয়েছে। শুক্রবার কেন্দ্র ঘোষণা করেছে, আঠারো বছরের ঊর্ধ্বে প্রাপ্তবয়স্করা রবিবার থেকে বুস্টার টিকা নিতে পারবেন। ১০ এপ্রিল থেকে টিকাকরণ শুরু করা হবে। তবে সরকারি হাসপাতালে নয়, শুধুমাত্র বেসরকারি টিকাকরণ কেন্দ্রেই মিলবে এই বুস্টার টিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.