Advertisement
০৫ মে ২০২৪
Bharat Jodo Yatra

‘ভারত জোড়ো’য় অংশ নেবে না সপা, কংগ্রেস আর বিজেপি ‘সমান’! বলছেন একদা জোটসঙ্গী অখিলেশ

২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে জোট বেঁধে ল়ড়েছিল কংগ্রেস এবং সমাজবাদী পার্টি। একদা জোটসঙ্গী কংগ্রেস সম্পর্কে অখিলেশের মন্তব্য, “বিজেপি আর কংগ্রেস আসলে সমান।”

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ২০:১৪
Share: Save:

‘ভারত জোড়ো যাত্রা’ থেকে দূরত্ব বজায় রাখার কথা আগেই জানিয়েছিল সমাজবাদী পার্টি (সপা)। এ বার কংগ্রেসের থেকেও দূরত্ব বজায় রাখার ইঙ্গিত দিলেন দলের প্রধান তথা মুলায়মপুত্র অখিলেশ সিংহ যাদব। শুধু তা-ই নয়, কংগ্রেস ও বিজেপিকে একই সারিতে বসিয়েছেন উত্তরপ্রদেশের প্রাক্তন এই মুখ্যমন্ত্রী।

২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে জোট বেঁধে ল়ড়েছিল কংগ্রেস এবং সমাজবাদী পার্টি। যদিও দুই দলেরই শোচনীয় ফলাফল হয়েছিল সে বার। একদা জোটসঙ্গী কংগ্রেস সম্পর্কে অখিলেশের মন্তব্য, “বিজেপি আর কংগ্রেস আসলে সমান। আমাদের দলের আদর্শ আলাদা।”

বৃহস্পতিবার সংবাদমাধ্যমের তরফে তাঁকে প্রশ্ন করা হয় যে, তিনি কিংবা তাঁর দলের কেউ ভারত জোড়ো যাত্রায় অংশগ্রহণ করার আমন্ত্রণ পেয়েছেন কি না। এই প্রসঙ্গে অখিলেশের ইঙ্গিতপূর্ণ মন্তব্য, “আপনাদের (সাংবাদিকদের) কারও কাছে যদি আমন্ত্রণপত্র এসে থাকে, তবে দয়া করে সেটা আমায় পাঠিয়ে দেবেন।” যদিও কংগ্রেস সূত্রে খবর, ভারত জো়ড়ো যাত্রায় অংশগ্রহণ করার জন্য দলের তরফে অখিলেশ, মায়াবতী, আরএলডি-র জয়ন্ত চৌধুরীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সাময়িক বিরতির পর আগামী ৩ ডিসেম্বর আবার শুরু হবে ভারত জোড়ো যাত্রা। দিল্লির সীমানা পেরিয়ে প্রথমেই উত্তরপ্রদেশে পৌঁছবে এই পদযাত্রা। কংগ্রেস শিবিরের এখনও আশা সমাজবাদী পার্টির তরফে কেউ না কেউ পদযাত্রায় অংশ নেবেন। কিছু দিন মইনপুরী লোকসভার উপনির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করা অখিলেশপত্নী ডিম্পল যাদব সংসদে সনিয়া গান্ধীর পায়ে হাত দিয়ে প্রণাম করেছিলেন। রাজনৈতিক মহলে গুঞ্জন ছড়িয়ে পড়েছিল যে, সাময়িক ব্যবধান দূরে সরিয়ে আবার জোট বাঁধতে পারে কংগ্রেস এবং সমাজবাদী পার্টি। বৃহস্পতিবার অবশ্য সেই সম্ভাবনায় জল ঢেলে দিয়ে অখিলেশ জানিয়েছেন, ভারত জোড়ো যাত্রা বিরোধী ঐক্যের ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE