Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shashi Tharoor

দলিত নেতা অম্বেদকরই দেশের ‘প্রথম নারীবাদী পুরুষ’, দাবি কংগ্রেস নেতা শশী তারুরের

তারুর জানান, অম্বেদকরই মেয়েদের বুঝিয়েছিলেন, জোর করে বিয়ে দেওয়ার চেষ্টা হলে প্রতিরোধ গড়ে তুলতে। সঠিক সময়ে বিয়ে এবং সন্তানের জন্ম দেওয়া নিয়ে তিনি মেয়েদের মধ্যে জনমত গড়ে তোলেন।

শশী তারুর।

শশী তারুর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পানাজি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ২১:২০
Share: Save:

বিআর অম্বেদকরই দেশের ‘প্রথম নারীবাদী পুরুষ’। এমনটাই দাবি করলেন কংগ্রেস নেতা শশী তারুর। শনিবার গোয়া সাংস্কৃতিক উৎসবে যোগ দেন তারুর। সেখানেই তিরুঅনন্তপুরমের এই সাংসদ জানান, কয়েক দশক আগের মানুষ হয়েও অম্বেদকর তাঁর প্রগতিশীল চিন্তাভাবনার ছাপ বিভিন্ন ক্ষেত্রে রেখে গিয়েছেন। নারীদের প্রতি তিনি যে উদার দৃষ্টিভঙ্গির পরিচয় দিয়েছিলেন, তার প্রেক্ষিতেই তারুর ওই মন্তব্য করেন।

তারুর বলেন, “খুব সম্ভবত তিনি (অম্বেদকর) দেশের প্রথম নারীবাদী পুরুষ। যদি আপনি স্বাধীনতার আগের সময়ে ফিরে যান, তবে দেখবেন অম্বেদকর মহিলা শ্রোতাদের সামনে যা যা বলছেন, তা আজকের কোনও রাজনীতিক বললে তাঁকে ‘প্রগতিশীল’ বলা হবে।”

নিজের বক্তব্যের সমর্থনে তারুর জানান, অম্বেদকরই মেয়েদের বুঝিয়েছিলেন, জোর করে বিয়ে দেওয়ার চেষ্টা হলে প্রতিরোধ গড়ে তুলতে। সঠিক সময়ে বিয়ে এবং সন্তানের জন্ম দেওয়া নিয়ে তিনি মেয়েদের মধ্যে জনমত গড়ে তোলেন।

তাঁর নতুন বই ‘অম্বেদকর: আ লাইফ’ নিয়ে আলোচনা প্রসঙ্গে তারুর আক্ষেপের সুরে জানান, এটা খুবই দুর্ভাগ্যের যে, অম্বেদকরকে শুধু দলিত নেতা হিসাবেই দেখা হয়। কিন্তু শুধু দলিতদের সামাজিক মানোন্নয়নের জন্যই নয়, নারীদের উন্নতির জন্যও যে তিনি বহু কাজ করেছেন, সে সবের মূল্যায়ন হয়নি বলে জানান তারুর। তাঁর নতুন বইতে এই বিষয়টি নিয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shashi Tharoor BR Ambedkar Goa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE