Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ব্ল্যাক ফাঙ্গাসের বিপদ ছড়িয়ে পড়ছে নানা রাজ্যে, কী করণীয়, পরামর্শ এমস প্রধানের

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীরও জানান, করোনা আক্রান্তদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে গিয়েই শরীরে সহজে বাসা বাঁধছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৫ মে ২০২১ ১৭:২১
করোনা আক্রান্ত রোগী

করোনা আক্রান্ত রোগী

‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামক ছত্রাক সংক্রমণ নতুন কিছু নয়। আগেও দেখা গিয়েছে দেশে। কিন্তু এই অতিমারি পরিস্থিতিতে হঠাৎ করে তা বাড়তে শুরু করেছে, শনিবার জানালেন এইমস অধিকর্তা রণদীপ গুলেরিয়া।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছিলেন, যাঁরা করোনা আক্রান্ত হচ্ছেন, তাঁদের রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যাওয়ার কারণেই শরীরে সহজে বাসা বাঁধছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’। পরিভাষায় একে ‘মিউকরমাইকোসিস’-ও বলা হয়। এ বার এইমস প্রধান জানালেন, সাধারণত খাবার, মাটি এবং বাতাস থেকেই এই সংক্রমণ মানুষের শরীরে ছড়ায়। সেই কারণেই মাস্ক পরায় আরও বেশি করে গুরুত্ব দেওয়া হচ্ছে, বলেন তিনি। বিশেষ করে যেখানে ধুলো বেশি।

রনদীপ গুলেরিয়া জানান, দিল্লির এইমস হাসপাতালে ২৩ জন এই রোগ নিয়ে ভর্তি রয়েছেন, যাঁদের মধ্যে ২০ জনই কোভিডে আক্রান্ত। ২০০৩ সালের সার্স সংক্রমণের সময়েও ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগে আক্রান্ত হয়েছিলেন অনেকে, জানিয়েছেন গুলেরিয়া। তিনি জানান, রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে এবং প্রয়োজনের বেশি স্টেরয়েড নিলে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণের সম্ভাবনা বাড়ে।

Advertisement

আরও পড়ুন

Advertisement