Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
CBI

জনপ্রতিনিধির বিরুদ্ধে সিবিআই, শীর্ষে অন্ধ্রপ্রদেশ

সংসদের চলতি শীতকালীন অধিবেশনে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলি সিবিআই, ইডি-র মতো তদন্তকারী সংস্থার রাজনৈতিক অপব্যবহার নিয়ে আলোচনার দাবি জানিয়েছে।

অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে সিবিআইয়ের সাফল্য ক্রমশ কমেছে।

অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে সিবিআইয়ের সাফল্য ক্রমশ কমেছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ০৭:২৬
Share: Save:

গত পাঁচ বছরে মোদী জমানায় ৫৬ জন বিধায়ক ও সাংসদের বিরুদ্ধে সিবিআই এফআইআর দায়ের করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি মামলা হয়েছে অন্ধ্রপ্রদেশে। কিন্তু অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে সিবিআইয়ের সাফল্য ক্রমশ কমেছে।

Advertisement

সংসদের চলতি শীতকালীন অধিবেশনে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলি সিবিআই, ইডি-র মতো তদন্তকারী সংস্থার রাজনৈতিক অপব্যবহার নিয়ে আলোচনার দাবি জানিয়েছে। তাদের অভিযোগ, মোদী সরকার সিবিআই-ইডিকে বিরোধী দলগুলির বিরুদ্ধে রাজনৈতিক স্বার্থে কাজে লাগাচ্ছে।

আজ লোকসভায় তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের উত্তরে কর্মিবর্গ মন্ত্রক জানিয়েছে, যে সব রাজনৈতিক দলের সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে সিবিআই মামলা করেছে, সেই তালিকায় কংগ্রেস, তৃণমূল,এনসিপি, আম আদমি পার্টি, তেলুগু দেশম, ওয়াইএসআর কংগ্রেস, ডিএমকে, এডিএমকে, এসপি, আরজেডি-র মতো দলের সঙ্গে বিজেপিও রয়েছে।

কর্মিবর্গ মন্ত্রী জিতেন্দ্র সিংহের দেওয়া তথ্য অবশ্য বলছে, সিবিআইয়ের অধিকাংশ মামলাই হয়েছে বিরোধী শাসিত রাজ্যে। সবথেকে বেশি অন্ধ্রপ্রদেশে। ১০টি মামলা। দ্বিতীয় স্থানে উত্তরপ্রদেশ ও কেরল। ৬টি করে মামলা। সূত্রের খবর, উত্তরপ্রদেশের সব মামলাই এসপি-বিএসপি নেতাদের বিরুদ্ধে। তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ ও অরুণাচল। এই দুই রাজ্যে ৫টি করে মামলা হয়েছে।

Advertisement

৫৬টি মামলার মধ্যে ২২টি মামলায় চার্জশিট দায়ের হয়েছে। কিন্তু অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রে সিবিআইয়ের সাফল্যের হার ক্রমশ কমছে। ২০১৯-এ এই হার ছিল ৬৯.৮%। ২০২১-এ তা নেমে ৬৭.৬%-এ নেমে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.