Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Onion Price

২৫ টাকায় এক কেজি পেঁয়াজ, সোমবার থেকে কম দামে বিক্রির উদ্যোগ কেন্দ্রীয় সরকারের

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। রবিবার সরকারের পক্ষে জানানো হয়েছে, পেঁয়াজের মজুত ৩ লক্ষ মেট্রিক টন থেকে বাড়িয়ে ৫ লক্ষ মেট্রিক টন করা হবে।

photo of onion

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ২১:০১
Share: Save:

পেঁয়াজের দাম ঠিক রাখতে পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। কম দামে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেওয়া হল। সোমবার কেজি প্রতি ২৫ টাকায় পেঁয়াজ বিক্রি করবে সরকার। কম দামে পেঁয়াজ বিক্রি করবে ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার্স ফেডারেশন অফ ইন্ডিয়া (এনসিসিএফ)। এর আগে, আমজনতাকে স্বস্তি দিতে কম দামে টোম্যাটো বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

রবিবার কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, পেঁয়াজের মজুত তিন লক্ষ মেট্রিক টন থেকে বাড়িয়ে পাঁচ লক্ষ মেট্রিক টন করা হবে। অক্টোবরে নতুন ফসল আসার আগে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতেই কেজি প্রতি ২৫ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার থেকে এনসিসিএফের মোবাইল ভ্যান এবং বিপণিতে পাওয়া যাবে পেঁয়াজ।

দাম যাতে সাধ্যের বাইরে না চলে যায়, তা নিয়ন্ত্রণ করতে এর আগে পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছে কেন্দ্রীয় সরকার। ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিধি জারি থাকবে। এর ফলে, দেশের বাজারে পেঁয়াজের জোগান বৃদ্ধি পাবে এবং চাহিদার সঙ্গে পাল্লা দেওয়া সম্ভব হবে। বাজারে পেঁয়াজের দামে এখনও নাগালের বাইরে যায়নি। তবে অনেকেই আশঙ্কা করছেন, সেপ্টেম্বরে পেঁয়াজের দাম বৃদ্ধি পেতে পারে। সে জন্য আগেভাগেই প্রস্তুতি নিয়ে রাখতে চাইছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Price Onion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE