Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ratan Tata

Tata Air India: সিদ্ধান্ত হয়নি এখনও, রতন টাটার হাতে এয়ার ইন্ডিয়া দেওয়ার খবর খারিজ কেন্দ্রের

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের বিষয়ে দরপত্র সরকার অনুমোদন করেছে বলে যে খবর প্রচারিত হয়েছে তা ভুল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ১৫:৫৯
Share: Save:

রতন টাটার সংস্থার কাছে দেশের সরকারি বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়ার শেয়ার বিক্রির বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। শুক্রবার কেন্দ্রের তরফে এ কথা জানানো হয়েছে। টাটা সন্সের জমা দেওয়া দরপত্রটি সরকারি অনুমোদন পেয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে যে খবর প্রচারিত হয়েছে তা খারিজ করেছে কেন্দ্রীয় ‘বিলগ্নিকরণ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ দফতর’।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনস্থ ‘বিলগ্নিকরণ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ দফতর’ টুইটারে জানিয়েছে, ‘এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের বিষয়ে দরপত্র সরকার অনুমোদন করেছে বলে সংবাদমাধ্যমে যে খবর প্রচারিত হয়েছে তা ভুল। এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হলে তা সরকারকে জানানো হবে।’

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কয়েক মাস আগে জানিয়ে দিয়েছিলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এই প্রক্রিয়া শেষ করতে হবে। সেই মতো দরপত্র জমা নেওয়া হয়েছিল। রতন টাটার সংস্থার পাশাপাশি এয়ার ইন্ডিয়ার প্রায় ৮৪ শতাংশ অংশীদারিত্ব চেয়ে দরপত্র জমা দিয়েছেন বেসরকারি উড়ান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ। এই পরিস্থিতিতে শুক্রবার সরকারের একটি সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে জানানো হয়, টাটা সন্সের দরপত্রটি গ্রহণ করেছে নরেন্দ্র মোদী সরকার।

প্রসঙ্গত, ১৯৩১ সালে টাটা গোষ্ঠীরই হাত ধরে শুরু হয়েছিল দেশের প্রথম উড়ান পরিষেবা। সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া (এআই)। স্বাধীনতার পরে সংস্থার মালিকানা চলে গিয়েছিল সরকারের হাতে। ২০১৪ সালে দেশের উড়ান পরিষেবায় বিদেশি লগ্নির পথ করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সে বছর জুনে মালয়েশিয়ার একটি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের আকাশে এয়ারএশিয়া ইন্ডিয়া-র পরিষেবা শুরু করে টাটা গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE