Advertisement
২৯ মে ২০২৪
Supreme Court

সাংবিধানিক বেঞ্চে বুধবার কি শিবসেনা মামলা

শিবসেনার রাশ কার হাতে থাকবে তা নিয়ে উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডের আইনি লড়াই গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। এই মামলার শুনানির জন্য পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গড়ে শীর্ষ আদালত।

কার দখলে থাকবে শিবসেনার কর্তৃত্ব?

কার দখলে থাকবে শিবসেনার কর্তৃত্ব? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ০৮:৪৯
Share: Save:

কার দখলে থাকবে শিবসেনার কর্তৃত্ব! সেই সংক্রান্ত মামলার শুনানি বুধবার সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে হতে পারে বলে ইঙ্গিত দিলেন প্রধান বিচারপতি ইউ ইউ ললিত। একনাথ শিন্ডে শিবির এই মামলার দ্রুত শুনানির আবেদন জানিয়েছে।

শিবসেনার রাশ কার হাতে থাকবে তা নিয়ে উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডের আইনি লড়াই গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। এই মামলার শুনানির জন্য পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গড়ে শীর্ষ আদালত। আজ আদালতে শিন্ডে শিবিরের আইনজীবী নীরজকৃষ্ণ কল আবেদন জানান, মামলার দ্রুত শুনানি হোক। তা না হলে ‘প্রকৃত’ শিবসেনা কারা— সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছে না নির্বাচন কমিশন। প্রধান বিচারপতি বলেন, ‘‘আমি বিষয়টি দেখছি। নিশ্চিত ভাবে এখনই কিছু বলছি না। তবে আগামিকালের মধ্যে কিছু একটা হবে।’’ অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এন ভি রমণার নেতৃত্বাধীন বেঞ্চ গত ২৩ অগস্ট শিবসেনার মামলাটি সাংবিধানিক বেঞ্চে পাঠিয়েছিল।

শিবসেনার একনাথ গোষ্ঠী নিজেদের প্রকৃত শিবসেনা বলে নির্বাচন কমিশনে আবেদন করেছিল। কমিশনকে শীর্ষ আদালত জানিয়েছিল, মামলার শুনানি না হওয়া পর্যন্ত যেন এ ব্যাপারে তারা কোনও সিদ্ধান্ত না নেয়। সুপ্রিম কোর্ট যে দিন এই মামলা সাংবিধানিক বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল, সে দিন বলেছিল, ‘‘যে সব গুরুত্বপূর্ণ বিষয়গুলি উত্থাপন করা হয়েছে, তা পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে বিবেচনার প্রয়োজন৷ পরশু সাংবিধানিক বেঞ্চে বিষয়টি শুনানির জন্য তালিকাভুক্ত করা হোক এবং বেঞ্চ শুরুতে নির্বাচন কমিশনের প্রতীক সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেবে।’’ কিন্তু তার পরে আর বিষয়টি শুনানির জন্য তালিকাভুক্ত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Shiv Sena
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE