×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

সাইবার হানা নিয়ে সতর্কবার্তা বিপিনের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ এপ্রিল ২০২১ ০৭:২৬
চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত।

চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত।
ছবি পিটিআই।

প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে আছে চিন এবং তারা ভারতে সাইবার আক্রমণ চালাতে সক্ষম বলে সতর্ক করলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত। তাঁর পরামর্শ, তিন বাহিনীর মধ্যে আরও বেশি সমন্বয় প্রয়োজন এবং প্রয়োজন পশ্চিমি দেশগুলির সাহায্য।

বদলে যাওয়া রণকৌশল নিয়ে আলোচনা করতে গিয়ে আজ বিপিন সাইবার হানার প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, ভারত হয়তো ফায়ারওয়াল গড়ে তুলতে পারে। কিন্তু আক্রমণ হলে কত দ্রুততার সঙ্গে তার মোকাবিলা করা যাবে, সেটাই ভাবার। সেই সঙ্গে বিপিন মনে করিয়ে দেন, সাইবার হানায় অনেক সময়েই বোঝা যায় না আক্রমণকারী কে, কোথা থেকে হামলা হল। তিন বাহিনীর মজবুত সমন্বয় এবং প্রযুক্তিগত উন্নতির উপরে জোর দেন তিনি। ঘটনাচক্রে গত কালই চেন্নাইয়ের প্রতিরক্ষা পরিষেবা প্রশিক্ষণের ডিএসএসসি কলেজে একটি অনুষ্ঠানে গিয়ে সীমান্তে নতুন করে সমস্যা তৈরি হওয়া নিয়ে সতর্ক থাকতে বলেছিলেন সেনাপ্রধান এম এম নরবনে। লাদাখে উত্তেজনা স্তিমিত হওয়ার পরেও তাঁর এই মন্তব্য নিয়ে চর্চা শুরু হয়েছে। নরবনে ছাত্রদের বলেছেন, সীমান্তে নতুন করে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে ভারতকে। সব রকম পরিস্থিতির জন্য প্রস্তুত এবং সতর্ক থাকতে হবে।

এ দিকে, ভারত ও চিনের মধ্যে কম্যান্ডার স্তরে ফের আলোচনা হতে পারে আগামী শুক্রবার, ৯ তারিখ। সেনাবাহিনী সূত্রে এ খবর জানানো হয়েছে। লাদাখে সীমান্ত-উত্তেজনার পরিপ্রেক্ষিতে এটি হবে একাদশ দফার বৈঠক। এই বৈঠকে লাদাখের গোগরা, হট স্প্রিং এবং দেসপাং এলাকা জটমুক্ত করা নিয়ে কথা হবে।

Advertisement
Advertisement