Advertisement
০৫ মে ২০২৪
India Gate

নিয়মের ‘তোয়াক্কা’ না করে খাবার বিক্রি! দু’পক্ষের হাতাহাতিতে রণক্ষেত্র ইন্ডিয়া গেট

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আগে ইন্ডিয়া গেটে পর্যটকরা ভিড় জমাতেন। প্রচুর হকার সেখানে পসরা সাজিয়ে বসতেন। কিন্তু সেন্ট্রাল ভিস্তা প্রকল্প শুরু হতেই অনেক নিয়ম বদল করা হয়েছে।

ইন্ডিয়া গেটের কাছে নিরাপত্তাকর্মীদের সঙ্গে হকারদের ঝামেলা। ছবি: টুইটার।

ইন্ডিয়া গেটের কাছে নিরাপত্তাকর্মীদের সঙ্গে হকারদের ঝামেলা। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৭:২১
Share: Save:

দিল্লিতে ইন্ডিয়া গেটের পাশে শাহজাহান রোডে শিশুদের একটি পার্কে হাতাহাতিতে জড়িয়ে পড়লেন একদল হকার এবং নিরাপত্তারক্ষীরা। ওই এলাকায় খাবার বিক্রি নিয়ে গন্ডগোলের সূত্রপাত। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আওতায় পড়ে ওই এলাকা। পুলিশ সূত্রে খবর, ইন্ডিয়া গেট এবং আশপাশ যে হেতু ‘নো ভেন্ডিং জ়োন’-এর মধ্যে পড়ে, তাই ওখানে কোনও হকারকে ব্যবসা করার অনুমতি দেওয়া হয় না।

অভিযোগ, ‘নো ভেন্ডিং জ়োন’ হওয়া সত্ত্বেও মঙ্গলবার ইন্ডিয়া গেটের পাশে শিশু উদ্যানে পসরা নিয়ে বসেন হকাররা। যে হেতু ওই এলাকা ‘হাই-সিকিউরিটি’ জ়োনের মধ্যে পড়ে, তাই হকারদের সেখান থেকে সরে যেতে বলা হয়। পুলিশ জানিয়েছে, নিউ দিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিল (এনডিএমসি)-এর একটি ট্রাক নিয়ে এসে হকারদের কিয়স্ক সরানোর চেষ্টা করা হয়। অভিযোগ, তখনই লাঠি নিয়ে নিরাপত্তারক্ষীদের উপর হামলা চালান হকাররা। হকারদের মধ্যে কেউ কেউ আবার নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে পাথর ছোড়েন। কয়েক জন আহত হয়েছেন তাতে। ইন্ডিয়া গেট এবং তার আশপাশে নিরাপত্তার দায়িত্বে রয়েছে বেসরকারি নিরাপত্তা সংস্থা। সেই সংস্থার নিরাপত্তাকর্মীদের সঙ্গেই সংঘর্ষে জড়ান হকাররা।

এই ঘটনার কয়েকটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। তার মধ্যে দেখা যাচ্ছে, নিরাপত্তাকর্মীরা হকারদের জোর করে উঠিয়ে দেওয়ার চেষ্টা করছেন। আবার অন্য একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, দু’জন নিরাপত্তাকর্মী এক হকারকে মারধর করছেন। এক হকারের মাথায় ইট দিয়ে মারতেও দেখা যায়। নিজেদের বাঁচানোর চেষ্টা করতে থাকেন হকাররা। দু’পক্ষের হাতাহাতিতে রণক্ষেত্রের চেহারা নেয় ইন্ডিয়া গেটের পাশে ওই শিশু উদ্যান। যদিও কোনও ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

তিলক মার্গ থানায় এই ঘটনায় একটি অভিযোগ দায়ের করেছেন নিরাপত্তাকর্মীরা। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের আগে ইন্ডিয়া গেটে পর্যটকরা ভিড় জমাতেন। প্রচুর হকার সেখানে পসরা সাজিয়ে বসতেন। কিন্তু সেন্ট্রাল ভিস্তা প্রকল্প শুরু হতেই অনেক নিয়ম বদল করা হয়েছে। ওই এলাকা ঘিরে দেওয়া হয়েছে। হকারদের সেখান থেকে সরে যেতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Gate Clash Vendors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE