×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

জেল থেকে বেরিয়েই নিজের হাস্যরসকেই ‘হাতিয়ার’ কৌতুকশিল্পী মুনব্বর ফারুকির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৪২
কৌতুকশিল্পী মুনব্বর ফারুকি।

কৌতুকশিল্পী মুনব্বর ফারুকি।
ছবি: সংগৃহীত।

জামিনমুক্ত হয়ে ইনস্টাগ্রামে নিজের প্রথম পোস্টে হাস্যরসকেই ‘হাতিয়ার’ করলেন কৌতুকশিল্পী মুনব্বর ফারুকি। হাসি ছড়িয়েই তিনি লাখো মুখে আলো এনেছেন—ইনস্টাগ্রামে এমনটাই দাবি মুনব্বরের। মঙ্গলবারের ওই পোস্টে ইতিমধ্যেই ১ লক্ষেরও বেশি নেটাগরিকের ‘লাইক’ পড়েছে।

যে হাস্যরস পরিবেশনের সময় হিন্দু দেবদেবীকে অসম্মানের অভিযোগে কট্টর হিন্দুত্ববাদীদের কোপে পড়ে জেলে যেতে হয়েছিল, ইনস্টাগ্রাম পোস্টে নিজের সেই হাস্যরসের শক্তিকেই তুলে ধরেছেন ২৯ বছরের মুনব্বর। তিনি লিখেছেন, ‘মনের ভেতরের অন্ধকারকে অভিযোগ করতে দাও। লাখো মুখে হাসি ফুটিয়েছি, তাঁদের চেহারা উদ্ভাসিত করেছি আমি’।

১ জানুয়ারি একটি কমেডি শোয়ে হিন্দু দেবদেবীদের ‘অশালীন’ উক্তি করার অভিযোগে বিদ্ধ হয়েছিলেন মুনব্বর। ওই শোয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধেও কটাক্ষ করে গেরুয়া শিবিরের সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। মুনব্বর-সহ ৫ কৌতুকশিল্পীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন মধ্যপ্রদেশের বিজেপি বিধায়ক তথা ইনদওরের প্রাক্তন মেয়র মালিনী গৌরের ছেলে একলব্য সিংহ গৌর।

Advertisement

একলব্যের অভিযোগের ভিত্তিতে ২ জানুয়ারি গ্রেফতার করা হয়েছিল মুনব্বরদের। ওই মামলায় ৩৫ দিন জেলে কাটাতে হয়েছে তাঁকে। তিন বার আবেদন নাকচের পর শুক্রবার মুনব্বরের জামিন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট। এর পর শনিবার ইনদওরের জেল থেকে ছাড়া পান তিনি। এ নিয়ে মধ্যপ্রদেশ সরকারকে নোটিসও পাঠিয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি, মুনব্বরের বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকারের একটি পরোয়ানাতেও আদালত স্থগিতাদেশ দিয়েছে।

Advertisement