Advertisement
১৯ মে ২০২৪
Lok Sabha Election 2024

মহাজোটই কাম্য, অন্যথায় ‘বন্ধুত্বপূর্ণ লড়াই’ চায় কংগ্রেস

মুম্বইয়ের বৈঠকের আগেই রাহুল গান্ধী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়েছিল। মুম্বইয়ের বৈঠকে এসপি-আরজেডি-জেডিইউ-র সঙ্গে তৃণমূলের জাতগণনা নিয়ে মতভেদ হয়েছে। কংগ্রেসও জাতগণনার পক্ষে।

Rahul gandhi

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০৬
Share: Save:

পশ্চিমবঙ্গে তৃণমূল বা দিল্লি-পঞ্জাবে আম আদমি পার্টির সঙ্গে একান্তই আসন সমঝোতা না-হলে কিছু আসনে ‘বন্ধুত্বপূর্ণ’ লড়াই হতে পারে। কংগ্রেস সূত্রের বক্তব্য, কংগ্রেস অবশ্যই চাইবে পশ্চিমবঙ্গে বিজেপির বিরুদ্ধে তৃণমূল, কংগ্রেস ও বামেদের ‘মহাজোট’ হোক। সেটা সম্ভব না হলে শেষ বিকল্প হিসেবে কিছু আসনে ‘বন্ধুত্বপূর্ণ লড়াই’-এর কথা ভাবা হবে।

বিরোধীদের জোট ইন্ডিয়া-য় মুম্বইয়ের বৈঠকে রাজ্য স্তরে আসন সমঝোতা নিয়ে আলোচনা শুরু করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে প্রাথমিক ভাবে তৃণমূলের তরফে ইঙ্গিত মিলেছে, মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে লোকসভা নির্বাচনে তাদের গত নির্বাচনে জেতা দু’টি আসন, বহরমপুর ও মালদহ-দক্ষিণ ছেড়ে দিতে রাজি। কংগ্রেস সূত্রের খবর, বাংলার প্রদেশ কংগ্রেস নেতৃত্ব বর্ধমান-দুর্গাপুর, পুরুলিয়া, বসিরহাটের মতো আরও অন্তত খান চারেক আসনে প্রার্থী দিতে আগ্রহী। এর পরে বামেদের জন্য কী ভাবে আসন ছাড়া হবে, তা নিয়েও ভাবনাচিন্তা করতে হবে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে ইতিমধ্যেই বাংলার নেতাদের আশ্বাস দিয়েছেন, তাঁদের সঙ্গে কথা না-বলে তৃণমূলের সঙ্গে আসন সমঝোতার বিষয়ে কোনও সিদ্ধান্ত হবে না।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মুম্বইয়ের বৈঠকের আগেই রাহুল গান্ধী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়েছিল। মুম্বইয়ের বৈঠকে এসপি-আরজেডি-জেডিইউ-র সঙ্গে তৃণমূলের জাতগণনা নিয়ে মতভেদ হয়েছে। কংগ্রেসও জাতগণনার পক্ষে। মমতা বৈঠকে জানিয়েছিলেন, জাতগণনাকে ধর্মের রং দেওয়া হলে তিনি এর বিরোধিতা করবেন। কংগ্রেস সূত্রের বক্তব্য, বিজেপি সম্প্রতি পশ্চিমবঙ্গে হিন্দু ওবিসি ভোটের মেরুকরণ করতে তৃণমূলের বিরুদ্ধে ওবিসি মুসলিম তোষণের অভিযোগ তুলেছে। দাবি করেছে, বাংলায় সংরক্ষণের সুবিধা মুসলিমরা নিয়ে যাচ্ছে। তৃণমূল শিবিরে তাই জাতগণনা নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। তা ছাড়া কুড়মিরা ওবিসি থেকে তফসিলি জনজাতির তকমার দাবিতে আন্দোলন করছেন। তৃণমূল প্রথমে সেই দাবিকে সমর্থন করেছিল। জাতগণনা হলে কুড়মিদের আসল সংখ্যাও প্রকাশিত হয়ে যাবে। কংগ্রেস সূত্রের অবশ্য দাবি, জাতগণনা নিয়ে মতভেদ তৃণমূলের সঙ্গে আসন সমঝোতায় বাধা হবে না। দিল্লি ও পঞ্জাবেও আম আদমি পার্টির সঙ্গে আসন সমঝোতা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে। কংগ্রেস নেতারা মনে করছেন, দিল্লিতে অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে আসন সমঝোতা সমস্যা হবে না। সেটা পঞ্জাবে হতে পারে। সে ক্ষেত্রে পঞ্জাবেও বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের পথ খোলা থাকবে।

তেলঙ্গানা বিধানসভা নির্বাচনের আগে জগন্মোহন রেড্ডির বোন ওয়াই এস শর্মিলার দল ওয়াইএসআর তেলঙ্গানা পার্টি কংগ্রেসের সঙ্গে মিশে যেতে পারে। কংগ্রেস ভোটমুখী তেলঙ্গানার হায়দরাবাদে ১৬ ও ১৭ সেপ্টেম্বর নতুন ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকেছে। ১৭ তারিখ হায়দরাবাদে জনসভা হবে। শর্মিলা তাতে যোগ দিতে পারেন। তার আগে ৭ সেপ্টেম্বর রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার বর্ষপূর্তিতে দেশ জুড়ে ৭২২টি জেলা স্তরে ভারত জোড়ো যাত্রা হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Congress Anti BJP Alliance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE