Advertisement
০৭ মে ২০২৪
Rahul Gandhi

উত্তরপ্রদেশে শীঘ্রই এসপি-র সঙ্গে আসন নিয়ে রফা কংগ্রেসের

চলতি সপ্তাহেই কংগ্রেস হাই কমান্ড উত্তরপ্রদেশের নেতাদের মত জানতে তাঁদের সঙ্গে বৈঠক করেছিল। সেখানে কংগ্রেসের একাধিক রাজ্য নেতা মায়াবতীর বিএসপি-র সঙ্গে হাত মেলালে কংগ্রেসের লাভ হতে পারে বলে মত দিয়েছেন।

Rahul Gandhi.

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৭:৪৯
Share: Save:

লোকসভা নির্বাচনে বিজেপিকে ধাক্কা দিতে হলে উত্তরপ্রদেশে বিজেপির আসন সংখ্যা কমানো জরুরি। তাই দেরি না করে ইন্ডিয়া-র শরিক দল সমাজবাদী পার্টি (এসপি)-র সঙ্গে কংগ্রেস আসন সমঝোতা চূড়ান্ত করে ফেলতে চাইছে।

চলতি সপ্তাহেই কংগ্রেস হাই কমান্ড উত্তরপ্রদেশের নেতাদের মত জানতে তাঁদের সঙ্গে বৈঠক করেছিল। সেখানে কংগ্রেসের একাধিক রাজ্য নেতা মায়াবতীর বিএসপি-র সঙ্গে হাত মেলালে কংগ্রেসের লাভ হতে পারে বলে মত দিয়েছেন। কিন্তু মায়াবতী এখনও বিরোধী মঞ্চ ইন্ডিয়া-তে যোগ দেওয়ার কোনও ইঙ্গিত দেননি। বরং তাঁর দলের কিছু নেতা ইতিমধ্যেই বলতে শুরু করে দিয়েছেন, ‘বহেনজি’ বিজেপি-বিরোধী শিবিরের উল্টো পথে হাঁটছেন। গত মঙ্গলবার ইন্ডিয়া-র বৈঠকে সমাজবাদী পার্টির নেতৃত্ব কংগ্রেসকে সাবধান করে দিয়ে বলেছেন, বিএসপিকে ভোট দেওয়ার অর্থ বিজেপিকেই ভোট দেওয়া।

ইন্ডিয়ার বৈঠকের ঠিক আগেই কংগ্রেস আসন সমঝোতা নিয়ে আঞ্চলিক দলগুলির সঙ্গে কথা বলার জন্য জাতীয় জোট কমিটি তৈরি করেছিল। তাতে অশোক গহলৌত, ভূপেশ বঘেল, মুকুল ওয়াসনিক, সলমন খুরশিদ ও মোহন প্রকাশকে রাখা হয়েছে। আজ দিল্লিতে কমিটির প্রথম বৈঠক হয়েছে। বৈঠকের পরে ওয়াসনিক জানান, তাঁরা দ্রুত প্রদেশ কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠক করে আঞ্চলিক দলগুলির সঙ্গে কথা বলতে শুরু করবেন।

কংগ্রেস সূত্রের খবর, আগামী সপ্তাহেই কংগ্রেস শীর্ষ নেতৃত্ব সমাজবাদী পার্টির শীর্ষ নেতৃত্বের সঙ্গে আসন সমঝোতা নিয়ে কথা বলবেন। রাজ্যগুলির মধ্যে উত্তরপ্রদেশের লোকসভা কেন্দ্র সব থেকে বেশি। গত লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৬২টি। কংগ্রেস উত্তরপ্রদেশে মাত্র একটি আসন জিতেছিল— সনিয়া গান্ধীর রায়বরেলী। অখিলেশ যাদবের এসপি পাঁচটি আসন পেয়েছিল। মায়াবতীর বিএসপি পেয়েছিল দশটি আসন। সেই কারণেই উত্তরপ্রদেশের বেশ কিছু কংগ্রেস নেতার মত ছিল, মায়াবতীর সঙ্গে কংগ্রেসের জোট হলে তিনি নিজের দলিত ভোটব্যাঙ্ক কংগ্রেসের ঝুলিতে টেনে আনতে পারেন। সেই পথে না হেঁটে কংগ্রেস আপাতত অখিলেশের সঙ্গেই হাত মেলাতে চাইছে। অখিলেশ আগেই বলেছিলেন, তাঁরা ৬৫টি আসনে লড়বেন। বাকি ১৫টি আসন তিনি কংগ্রেস, জয়ন্ত চৌধরির রাষ্ট্রীয় লোক দলের মতো শরিকদের জন্য ছেড়ে দিতে তৈরি। কিন্তু কংগ্রেস প্রাথমিক ভাবে ২২টি আসনের দাবি জানিয়েছে। এসপি মাত্র ৮টি কংগ্রেসকে ছাড়তে রাজি হয়েছে। এসপি এমনিতেই গান্ধী পরিবারের প্রতি সৌজন্যবশত রায়বরেলী ও অমেঠিতে প্রার্থী দেয় না। এ বার পশ্চিম উত্তরপ্রদেশ ও পূর্ব উত্তরপ্রদেশের কিছু আসনে লড়তে চায় কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Samajwadi Party
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE