Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Farm Law

Farm Bill: অহঙ্কারের পরাজয়, অন্নদাতাদের সত্যাগ্রহ মোদীকে মাথা নোয়াতে বাধ্য করেছে: রাহুল

কংগ্রেসের তরফে শুক্রবার বলা হয়েছে উত্তরপ্রদেশ, পঞ্জাব-সহ পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোট নজরে রেখেই কৃষি আইন নিয়ে পিছু হঠেছে বিজেপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ১০:৫৮
Share: Save:

কৃষকদের ধারাবাহিক আন্দোলনের জেরেই বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে কেন্দ্র। শুক্রবার শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণে কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করার পরে এই প্রতিক্রিয়া জানালেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী।

টুইটারে কৃষি আইন প্রত্যাহার প্রসঙ্গে রাহুল হিন্দিতে লিখেছেন, ‘দেশের অন্নদাতাদের সত্যাগ্রহ অহঙ্কারের মাথা নত করে দিয়েছে। অন্যায়ের বিরুদ্ধে জয়কে অভিনন্দন। জয় হিন্দ। জয় হিন্দের (ভারতের) কৃষক।’

কংগ্রেসের তরফে শুক্রবার বলা হয়েছে উত্তরপ্রদেশ, পঞ্জাব-সহ পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোট নজরে রেখেই কৃষি আইন নিয়ে পিছু হঠেছে নরেন্দ্র মোদী সরকার। কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম বলেন, ‘‘ভোটে হারার ভয়েই এমন পদক্ষেপ করল কেন্দ্রের বিজেপি সরকার।’’

প্রধানমন্ত্রী কৃষি আইন বাতিলের ঘোষণা করার পর বিরোধী দলের রাজনৈতির নেতাদের প্রতিক্রিয়া।

অন্য দিকে পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতির দাবি, কৃষকদের ধারাবাহিক আন্দোলন এবং কংগ্রেসের রাজনৈতিক প্রতিরোধের মুখেই পিছু কৃষি আইন বাতিল করছে কেন্দ্র। সেই সঙ্গেই তাঁর মন্তব্য, ‘‘এর ফলে পঞ্জাবের বিধানসভা ভোটে বিজেপি-র কোনও লাভ হবে না।’’ কেন্দ্র এবং বিজেপি-র নেতারা যে ধারাবাহিক ভাবে আন্দোলনকারী কৃষকদের ‘খলিস্তানী জঙ্গি’ বলে চিহ্নিত করেছে, সে কথাও শুক্রবার মনে করিয়ে দিয়েছেন পঞ্জাবের কংগ্রেস নেতারা।

প্রসঙ্গত, ২০২০ সালের সেপ্টেম্বরে সংসদে কৃষি বিল পাশের পরেই পঞ্জাবে গিয়ে আন্দোলনে যোগ দিয়েছিলেন রাহুল। তিন দিনের ট্রাক্টর র‌্যালির সূচনা করে আশ্বাস দিয়েছিলেন, কংগ্রেস কেন্দ্রে ক্ষমতায় এলে মোদী সরকারের কৃষি সংক্রান্ত তিনটি ‘কালা কানুন’ বাতিল করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE