Advertisement
০৬ মে ২০২৪
Congress

আসন ভাগাভাগি নিয়ে ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে বৈঠকে কংগ্রেস, এ বার লক্ষ্য উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র

চেন্নিথলার দাবি, মহারাষ্ট্রেও বিজেপি জোটের বিরুদ্ধে তিন দল এক সঙ্গে লড়বে। তাঁর কথায়, ‘‘আসন রফা চূড়ান্ত হয়ে গিয়েছে।’’

congress

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ২৩:২৭
Share: Save:

বিহার, দিল্লি এবং পঞ্জাবের পরে এ বার আগামী লোকসভা ভোটে দেশের সবচেয়ে বড় দুই রাজ্য, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে আসন সমঝোতার জন্য তৎপরতা শুরু করল কংগ্রেস। সহযোগী দলগুলির সঙ্গে আসন সমঝোতার দায়িত্বপ্রাপ্ত কংগ্রেসের পাঁচ নেতার কমিটির অন্যতম সদস্য সলমন খুরশিদ মঙ্গলবার সমাজবাদী পার্টির প্রতিনিধিদের সঙ্গে উত্তরপ্রদেশে আসন সমঝোতার জন্য আলোচনা করেন।

অন্য দিকে, মহারাষ্ট্রে ‘মহাবিকাশ অঘাড়ী’ জোটের অন্য দুই শরিক, শিবসেনা (ইউবিটি) এবং এনসিপি (শরদ)-এর নেতাদের সঙ্গে বৈঠক করেন সে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি পর্যবেক্ষক রমেশ চেন্নিথলা-সহ প্রদেশ কংগ্রেসের প্রতিনিধিরা। কংগ্রেস সূত্রের খবর, দু’ক্ষেত্রেই আলোচনা ‘ইতিবাচক’ হয়েছে। খুরশিদ বলেন, ‘‘আমরা ঠিক লক্ষ্যেই এগোচ্ছি।’’ কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, উত্তরপ্রদেশে অখিলেশ যাদবের দলের সঙ্গে লোকসভা ভোটে সমঝোতার সম্ভাবনা উজ্জ্বল।

চেন্নিথলার দাবি, মহারাষ্ট্রেও বিজেপি জোটের বিরুদ্ধে তিন দল এক সঙ্গে লড়বে। তাঁর কথায়, ‘‘আসন রফা চূড়ান্ত হয়ে গিয়েছে।’’ প্রসঙ্গত, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নেতৃত্বধীন শিবসেনা (ইউবিটি) সে রাজ্যের ৪৮টি আসনের মধ্যে ২৩টিতে লড়ার দাবি জানিয়েছিল। কিন্তু কংগ্রেসের তরফে সরাসরি সেই দাবি খারিজ করে দেওয়া হয়। প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপির সহযোগী হিসাবে শিবসেনা ২৩টি আসনে লড়েছিল। জিতেছিল ১৮টিতে। কিন্তু ২০২২ সালের জুনে একনাথ শিন্ডের গোষ্ঠীর বিদ্রোহের পরে ১২ জন সাংসদই হাতছাড়া হয়েছে বালাসাহের ঠাকরের পুত্রের। শিন্ডের কাছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রিত্ব এমনকি, নির্বাচন কমিশনের নির্দেশে প্রয়াত পিতার তৈরি দলের নাম এবং নির্বাচনী প্রতীক ‘তির-ধনুক’ও খুইয়েছেন উদ্ধব! পরিস্থিতি বুঝে তিনি কিছুটা নমনীয় হয়েছেন বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Maharashtra Uttar Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE