Advertisement
০৭ মে ২০২৪
Rahul Gandhi-Akhilesh Yadav

আসন রফা নিয়ে বুধবার বৈঠকে কংগ্রেস, সমাজবাদী পার্টি, উত্তরপ্রদেশে জোটে থাকবে আরও একটি দল?

কংগ্রেস এবং সমাজবাদী পার্টির পাশাপাশি জাঠ নেতা জয়ন্ত চৌধুরীর দল আরএলডি-ও ওই জোটে শামিল হবে। ২০১৯ সালের লোকসভা ভোটে বিএসপির সঙ্গে জোট বেঁধে লড়েছিল সমাজবাদী পার্টি এবং আরএলডি।

rahul gandhi and akhilesh yadav

(বাঁ দিকে) রাহুল গান্ধী এবং অখিলেশ যাদব (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ২৩:৪৭
Share: Save:

বিএসপি নেত্রী মায়াবতী লোকসভা ভোটে ‘একলা চলো’ নীতি ঘোষণার পরেই উত্তরপ্রদেশে উজ্বল হল ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির আসন সমঝোতার সম্ভাবনা। বুধবার আসন রফার দায়িত্বপ্রাপ্ত পাঁচ কংগ্রেস নেতার কমিটি বৈঠক করবে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের প্রতিনিধিদের সঙ্গে। সেখানে রফা চূড়ান্ত হতে পারে বলে এআইসিসির একটি সূত্র জানাচ্ছে।

ওই সূত্রের দাবি, কংগ্রেস এবং সমাজবাদী পার্টির পাশাপাশি জাঠ নেতা জয়ন্ত চৌধুরীর দল আরএলডি-ও ওই জোটে শামিল হবে। ২০১৯ সালের লোকসভা ভোটে বিএসপির সঙ্গে জোট বেঁধে লড়েছিল সমাজবাদী পার্টি এবং আরএলডি। অখিলেশের দল পাঁচটি আসনে জিতলেও জয়ন্তের ঝুলি ছিল শূন্য। বিএসপি জিতেছিল ১০টিতে, তার আগে ২০১৪ সালে একা লড়েও উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে পাঁচটিতে জিতেছিল সমাজবাদী পার্টি। বিএসপি একটিতেও জেতেনি।

অন্য দিকে, ২০১৪-য় উত্তরপ্রদেশে সনিয়া এবং রাহুল গান্ধী জিতলেও ২০১৯-এ অমেঠীতে রাহুল হেরে যান। রায়বরেলীতে জেতেন শুধু সনিয়া। এই পরিস্থিতিতে ‘দুর্বল’ কংগ্রেসকে অখিলেশ গোটা পনেরো আসন ছাড়তে পারেন বলে জল্পনা রয়েছে। গত সপ্তাহে কংগ্রেসের পাঁচ নেতার কমিটির অন্যতম সদস্য সলমন খুরশিদ মঙ্গলবার সমাজবাদী পার্টির প্রতিনিধিদের সঙ্গে উত্তরপ্রদেশে আসন সমঝোতার জন্য আলোচনা করেছিলেন। তখনই ওই প্রস্তাব দেওয়া হয় বলে সূত্রের খবর।

রাজ্যসভা সাংসদ মুকুল ওয়াসনিকের নেতৃত্বে ওই কমিটিতে খুরশিদ ছাড়া রয়েছেন, রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল এবং এআইসিসির প্রাক্তন মুখপাত্র মোহন প্রকাশ। ইতিমধ্যেই ‘আম আদমি পার্টি’ (আপ) এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সঙ্গে আসন সমঝোতার বিষয়ে কমিটির ‘ইতিবাচক’ আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Samajwadi Party
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE