Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Ram Mandir Construction

১৮০০ কোটিরও বেশি খরচ হবে রামমন্দিরে, অযোধ্যায় বৈঠকে সিদ্ধান্ত রাম জন্মভূমি ট্রাস্টের

রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের বৈঠক ছিল রবিবার। সেখানে মন্দির তৈরির খরচ নিয়ে আলোচনার পাশাপাশি রামের মূর্তি কী দিয়ে বানানো হবে, আর কোন মূর্তি থাকবে, তা নিয়েও সিদ্ধান্ত হয়।

ডিসেম্বরেই শেষ হওয়ার কথা মন্দিরের নির্মাণের কাজ।

ডিসেম্বরেই শেষ হওয়ার কথা মন্দিরের নির্মাণের কাজ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১২:২০
Share: Save:

অযোধ্যায় শুধু রামের মন্দির গড়তেই ব্যয় হবে ১৮০০ কোটি টাকা। বিগ্রহ এবং অন্যান্য খরচ বাদ দিয়েই এই হিসাব দিয়েছে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। একই সঙ্গে তারা জানিয়েছে, প্রয়োজন প়ড়লে খরচের পরিমান বাড়তেও পারে।

রবিবার সন্ধ্যায় রামমন্দিরের অছি পর্ষদের বৈঠক ছিল মন্দির শহরে। ওই বৈঠকের পরেই ট্রাস্টের তরফে সংবাদ মাধ্যমকে রাম জন্মভূমি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানানো হয়। আগামী দিনে মন্দিরে কোথায় কী খরচ হতে চলেছে তার একটি সম্ভাব্য হিসাবও দেওয়া হয় অছি পর্ষদের তরফে। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেন, ‘‘বহুবার বিবেচনা করার পর আমরা (নির্মাণ সংক্রান্ত) খরচের একটি সম্ভাব্য মাত্রা ঠিক করতে পেরেছি। তবে এই খরচ আগামী দিনে বাড়তে পারে।’’

এ বছর ডিসেম্বরের মধ্যেই রাম মন্দির তৈরির কাজ শেষ হওয়ার কথা। তার এক মাসের মধ্যে, অর্থাৎ পরের বছর, ২০২৪ সালের জানুয়ারি মাসে মকর সংক্রান্তির দিন গর্ভগৃহে প্রতিষ্ঠিত হবে রামের মূর্তি। শ্রী রাম জন্মভূমি ট্রাস্ট জানিয়েছে, গর্ভগৃহে রামের যে বিগ্রহ থাকবে তা শ্বেত মর্মর পাথরে বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও রামায়ণে নাম রয়েছে এমন অনেক দেবদেবীর মূর্তিও রাখা হবে রাম মন্দিরে।

উল্লেখ্য, রামমন্দির তৈরির আগে মন্দিরের তহবিল সংগ্রহের যে প্রক্রিয়া দেশ জুড়ে চালানো হয়েছিল, তাতে মন্দিরের অছি পর্ষদের অ্যাকাউন্টে ২১০০ কোটি টাকা জমা পড়েছে বলে জানিয়েছিলেন পর্ষদের অছি স্বামী গোবিন্দ দেব গিরি। মাত্র ৪৪ দিনে সংগৃহীত হয়েছিল ওই অর্থ। তবে মন্দিরের নির্মাণ খরচ বাড়লে এবং অন্যান্য খরচ আরও বাড়লে রামমন্দির তৈরির ব্যয়ের বহর আরও বাড়বে কি না এবং বাড়লে সেই অতিরিক্ত অর্থ কোথা থেকে আসবে, তা-ওই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Construction Rammandir Ram Mandir Trust
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE