Advertisement
০২ মে ২০২৪
Kapil Mishra gets key BJP post

বিতর্কিত নেতার উপরেই ভরসা রাখল বিজেপি, দিল্লির সহ-সভাপতি করা হল কপিল মিশ্রকে

২০১৯ সালে আপ ছেড়ে বিজেপিতে যোগ দেন কপিল মিশ্র। কেজরীওয়াল মন্ত্রিসভার একদা সদস্য ২০২০ সালে বিজেপির হয়ে ভোটেও লড়েন। যদিও আপ প্রার্থীর কাছে হারতে হয় তাঁকে।

File image of BJP leader Kapil Mishra

দিল্লি বিজেপিতে নতুন দায়িত্বে কপিল মিশ্র। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ২০:৪৭
Share: Save:

বিতর্কিত ভাষণের জন্য শিরোনাম দখল করা কপিল মিশ্রকে পুরস্কার দিল বিজেপি। দিল্লি বিজেপির অন্যতম সহ-সভাপতি করা হল তাঁকে। দিল্লি বিজেপির সভাপতি বীরেন্দ্র সচদেবা জানিয়েছেন, নতুন পদাধিকারীদের নাম চলতি সপ্তাহের গোড়াতেই স্থির করা হয়েছিল। কিন্তু সেই সময় বিশেষ কিছু কারণে দিল্লিতে নামগুলি ঘোষণা করা যায়নি।

২০২০ সালে দিল্লিতে হিংসার সময় কপিল শিরোনামে উঠে এসেছিলেন দিল্লি পুলিশকে ‘চরমসীমা’ দেওয়ার ঘটনায়। সেই সময় সংঘর্ষে ৫০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন। শতাধিক মানুষ আহত হয়েছিলেন। অগ্নিকাণ্ডের ঘটনায় সর্বস্ব হারিয়েছিলেন আরও বহু মানুষ। সেই সময় কপিলের প্ররোচনামূলক বক্তব্যের একটি ক্লিপ ভাইরাল হয়। যেখানে কপিলকে বলতে শোনা যায়, ‘‘তিন দিন সময় দিলাম। দিল্লি পুলিশ, জাফরাবাদ এবং চাঁদবাগের রাস্তা খালি করান। এর পর আমাদের বোঝাতে আসবেন না। আমরা আপনাদের কথা শুনব না। তিন দিন।’’ সেই সময় কপিলের করা বেশ কিছু টুইট নিয়ে আপত্তি তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল আইনজীবীদের একটি গোষ্ঠী। তার পর নির্বাচন কমিশন টুইটারকে নির্দেশ দিয়েছিল, কপিলের করা বেশ কিছু প্ররোচনামূলক টুইট মুছে ফেলতে।

তবে বিজেপিতে কপিলের ‘ইনিংস’ অবশ্য বেশি দিনের নয়। ২০১৯ সালে তিনি বিজেপিতে যোগ দেন। তার আগে কপিল ছিলেন আপে। কেজরীওয়ালের মন্ত্রিসভারও সদস্য ছিলেন। সেই সময় মোদীর কঠোর সমালোচক কপিল অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে মতপার্থক্যের জেরে আপ ছেড়ে বিজেপিতে যোগ দেন। অবশ্য প্রথমেই তাঁকে কোনও সাংগঠনিক দায়িত্ব দেয়নি বিজেপি নেতৃত্ব। গত ২৯ জুলাই বিজেপি নতুন পদাধিকারীদের নাম ঘোষণা করে। তাতেই ছিল কপিলের নামও। ২০২০ সালে বিজেপি প্রার্থী হিসাবে প্রথম বার ভোটে লড়েন কপিল। কিন্তু মডেল টাউন কেন্দ্র থেকে তাঁকে হারিয়ে দেন আপ প্রার্থী অখিলেশপতি ত্রিপাঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kapil Mishra BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE