×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

মোদীর সুরেই রাওয়ত

 সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ এপ্রিল ২০২০ ০৬:৩৩
বিপিন রাওয়ত।ফাইল চিত্র।

বিপিন রাওয়ত।ফাইল চিত্র।

করোনা সঙ্কটের সময়ে বিজ্ঞানীরা যে ভাবে দ্রুত দেশেই চিকিৎসা সরঞ্জাম তৈরির ব্যবস্থা করলেন তা থেকে বাহিনীর অনেক কিছু শেখার আছে বলে মন্তব্য করলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত। এই সঙ্কটের সময়ে শৃঙ্খলা ও ধৈর্যের প্রয়োজন যে সবচেয়ে বেশি তাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

আজ এক সাক্ষাৎকারে রাওয়ত বলেন,‘‘এই সঙ্কট থেকে অনেক শিক্ষা নিয়েছি। বিজ্ঞানী ও স্বাস্থ্য ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংস্থাগুলি চার থেকে ছ’সপ্তাহের মধ্যে দেশেই ভেন্টিলেটর উৎপাদনের ব্যবস্থা করেছেন। ওই উপকরণ আগে আমরা আমদানি করছিলাম।’’ তাঁর কথায়, ‘‘গোলাবারুদ আমরা আমদানি করছি। যদি বিজ্ঞানীদের সুযোগ দেওয়া হয় তাহলে গোলাবারুদও দেশেই তৈরি হতে পারে। সঙ্কটের সময়ে সব দেশকেই আত্মনির্ভরশীল হতে হবে।’’ রাওয়তের মতে, ভারত যদি আঞ্চলিক শক্তি হয়ে উঠতে চায় তাহলে অন্য দেশের পাশেও দাঁড়াতে হবে। শুক্রবার গ্রামপ্রধানদের সঙ্গে বৈঠকের সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও আত্মনির্ভরশীলতায় জোর দিয়েছেন। গত কাল ‘স্বদেশি সংকল্প দিবস’ পালন করেছে আরএসএসও। এই প্রেক্ষিতে রাওয়তের বক্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিরোধীরা।

সঙ্কট মোকাবিলার ক্ষেত্রে ধৈর্য ও শৃঙ্খলাকে গুরুত্ব দিয়েছেন রাওয়ত। তাঁর বক্তব্য, ‘‘লকডাউনে গৃহবন্দি খেকে মানুষ অধৈর্য হচ্ছেন। কিন্তু ধৈর্য হারালে চলবে না। ধৈর্য আর শৃঙ্খলার ফলেই আমরা বাহিনীতে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। তবে বাহিনী শৃঙ্খলা মেনে চলতেই অভ্যস্ত।’’

Advertisement

আরও পড়ুন: শ্রমিক-সমস্যা মেটাতে চাই রূপরেখা: রাহুল

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেনআপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement