×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

রেশন দোকান সারা সপ্তাহ খোলা রাখতে বলল কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ মে ২০২১ ০৬:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সপ্তাহে একদিনও বন্ধ নয়, বরং রোজই খোলা থাক রেশন দোকান। সেই সঙ্গে দোকানগুলি খোলার রাখার সময়সীমাও বাড়ানো হোক। যাতে রেশনের মাধ্যমে দরিদ্রদের জন্য বরাদ্দ করা ভর্তুকিযুক্ত এবং বিনামূল্যের পণ্যগুলি সহজে এবং নিরাপদে মানুষ সংগ্রহ করতে পারেন। রাজ্যগুলিকে রবিবার এই মর্মেই বিশেষ ব্যবস্থা করতে বলল কেন্দ্র সরকার।

রবিবার প্রকাশিত এক নির্দেশিকায় কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সম্প্রতি বিভিন্ন রাজ্যে এবং কেন্দ্রশাসিত অঞ্চলে চলা লকডাউনের ফলে রেশন দোকান খোলা থাকার সময়সূচি কাটছাঁট করা হয়েছে, ফলে অনেকেই তাঁদের জন্য বরাদ্দকৃত পণ্য যথাযথ ভাবে সংগ্রহ করতে পারছেন না। এক বিবৃতিতে মন্ত্রক জানিয়েছে, ‘‘কিছু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল লকডাউনের ফলে ফেয়ার প্রাইস শপ (রেশন দোকান) খোলা রাখার সময়সীমা কাটছাঁট করতে পারে। মন্ত্রক নির্দেশিকা জারি করছে যাতে সপ্তাহের প্রতিটি দিন এবং বেশি সময় ধরে দোকানগুলি খোলা রাখা হয়।’’

করোনা অতিমারিতে দরিদ্রদের জন্য জাতীয় খাদ্য নিরাপত্তা আইনে চাল-গম জাতীয় খাদ্যপণ্য ভর্তুকি দিয়ে বিক্রি করছে কেন্দ্র। কেন্দ্রের বক্তব্য, যথাযথ দূরত্ব বিদি মেনে নাগরিকেরা যাতে রেশন দোকানগুলি থেকে ঠিক ভাবে বরাদ্দ করা জিনিস সংগ্রহ করতে পারেন, সে জন্য রাজ্যগুলিকে ব্যবস্থা নিতে হবে। দোকান খোলা রাখার সময়সীমা বাড়াতে হবে। একই সঙ্গে লক্ষ্য রাখতে হবে, যাতে দরিদ্রদের জন্য বরাদ্দকৃত পণ্য তাঁরা ঠিক মতো সংগ্রহ করতে পারেন।

Advertisement
Advertisement