Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus in India

দিল্লিতে এই প্রথম দৈনিক সংক্রমণের হার কমে ২০%-র নীচে, তলানিতে টিকা

স্বাস্থ্য দফতর জানিয়েছে, দিল্লিতে গত ১৭ এপ্রিল থেকে দৈনিক সংক্রমণের হার লাগাতার ২০ শতাংশের উপরে ছিল। তবে সোমবার তা কিছুটা হলেও কমেছে।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২১ ১৮:৩৮
Share: Save:

মাসখানেক আগেও রাজধানীতে দৈনিক সংক্রমণের হার ২০ শতাংশ ছিল। তবে ১৬ এপ্রিলের পর এই প্রথম সেই হার কমে ১৯.১০ শতাংশ হল। সোমবার এই তথ্য জানিয়েছে স্বাস্থ্য দফতর। যদিও দিল্লিতে মজুত টিকার সংখ্যা রীতিমতো তলানিতে ঠেকেছে।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, দিল্লিতে গত ১৭ এপ্রিল থেকে দৈনিক সংক্রমণের হার বা ‘পজিটিভিটি রেট’ লাগাতার ২০ শতাংশের উপরে ছিল। তবে সোমবার তা কিছুটা হলেও কমেছে। যদিও দিল্লিতে নতুন করে আক্রান্তের সংখ্যা কম উদ্বেগজনক নয়। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২ হাজার ৬৫১ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। সব মিলিয়ে দিল্লিতে এখনও পর্যন্ত ১৩ লক্ষ ৩৬ হাজার ২১৮ জন আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। এর মধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৮৫ হাজার ২৫৮।

আক্রান্তের পাশাপাশি কোভিডে দৈনিক মৃতের সংখ্যাও ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৩১৯ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। এ পর্যন্ত কোভিডের শিকার হলেন ১৯ হাজার ৬৬৩ জন। স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১২ লক্ষ ৩১ হাজার ২৯৭ জন দিল্লিবাসী।

দেশের নানা প্রান্তের মতো দিল্লিতেও টিকার হাহাকার চলছে। সোমবার দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, রাজধানীর বাসিন্দাদের টিকাকরণের জন্য মাত্র ১ দিনের ‘কোভ্যাক্সিন’ এবং ৩-৪ দিনের ‘কোভিশিল্ড’ মজুত রয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭৬৪ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ১ হাজার ১৬০ জন প্রথম ডোজ নিয়েছেন ও ৬০৪ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত ৩৮ লক্ষ ৭৭ হাজার ৪০০ জন টিকা নিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

টিকাকরণ ছাড়াও দিল্লিতে করোনা রুখতে কনটেনমেন্ট জোন বাড়ানো হচ্ছে। এখনও পর্যন্ত ৫৪ হাজার ২৫৬টি এ ধরনের জোন করা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE