Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus in India

Coronavirus in India: ১ কোটি ২ লক্ষ কোভিড টিকা এখনও ব্যবহার করেনি রাজ্যগুলি, দাবি কেন্দ্রের

আগামী তিন দিনের মধ্যে দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রায় ৯৫ লক্ষ ডোজ পাঠানো হবে বলে জানিয়েছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১৭:৫৫
Share: Save:

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে পাঠানো বিপুল সংখ্যক কোভিড টিকা অব্যবহৃত পড়ে রয়েছে। বৃহস্পতিবার এমনটাই দাবি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত টিকার মোট ১ কোটি ২ লক্ষ ডোজ ব্যবহার করা হয়নি। জানানো হয়েছে, আগামী ৩ দিনের মধ্যে দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রায় ৯৫ লক্ষ টিকা পাঠানো হবে।

টিকাকরণের জন্য কেন্দ্রের পাঠানো টিকা পর্যাপ্ত নয় বলে বহু বার অভিযোগ তুলেছে মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, ঝাড়খণ্ড, পঞ্জাব-সহ একাধিক রাজ্য। সে কারণে দৈনিক টিকাকরণেও তার প্রভাব পড়ছে বলেও দাবি স্বাস্থ্য মন্ত্রক। তবে বৃহস্পতিবার কেন্দ্রের পাল্টা দাবি, বিনা খরচের ওই টিকার ডোজ পাঠানো হলেও তার বহু ক্ষেত্রে ব্যবহারই করা হয়নি। সেই সঙ্গে কেন্দ্র জানিয়েছে, ৩ দিনের মধ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আরও ৯৪ লক্ষ, ৬৬ হাজার ৪২০ টিকা পাঠানো হবে।

করোনার মোকাবিলায় টিকাকরণ কর্মসূচির জন্য রাজ্যে রাজ্য়ে এখনও পর্যন্ত মোট কত টিকা পাঠানো হয়েছে তার খতিয়ান দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র জানিয়েছে, এখনও পর্যন্ত দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৩২ কোটি ৯২ লক্ষেরও বেশি ডোজ পাঠানো হয়েছে। বিনামূল্যের ওই টিকাগুলি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কেন্দ্রের থেকে সরাসরি সংগ্রহ করে। কেন্দ্রের আরও দাবি, টিকাকরণের কাজে ব্যবহার করা ছাড়াও নানা কারণে নষ্ট হয়ে যাওয়ার ফলে ইতিমধ্যেই ৩১ কোটি ৬৭ লক্ষ ৫০ হাজার ৮৯১টি টিকা কাজে লাগানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE