Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

টিকাকরণে রেকর্ড, মোদীর টুইট-উচ্ছ্বাস

জাতির উদ্দেশে ভাষণে গত ৭ জুন প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, ১৮-৪৪ বছর বয়সিদের করোনা প্রতিষেধক রাজ্যগুলিকে বিনামূল্যে জোগান দেবে কেন্দ্র।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০২১ ০৫:১৪
Share: Save:

যোগ দিবসে দেশজুড়ে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেকের জন্য বিনামূল্যে করোনা প্রতিষেধক দেওয়া শুরু হল। নরেন্দ্র মোদীর সরকার চেয়েছিল, এই কর্মসূচির প্রথম দিনেই একটি দৃষ্টান্ত স্থাপন করতে, যাতে দেশবাসীর কাছে ইতিবাচক বার্তা যায়। সে লক্ষ্যে সরকার সফল। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৮৫ লক্ষের বেশি মানুষকে আজ টিকা দেওয়া হয়েছে। যা কিনা রেকর্ড। এই সাফল্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইট-উচ্ছ্বাস, ‘ওয়েল ডান ইন্ডিয়া’।

জাতির উদ্দেশে ভাষণে গত ৭ জুন প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, ১৮-৪৪ বছর বয়সিদের করোনা প্রতিষেধক রাজ্যগুলিকে বিনামূল্যে জোগান দেবে কেন্দ্র। টিকাকরণের প্রথম দিনে ৫০ লক্ষ মানুষকে টিকাকরণ কর্মসূচির আওতায় নিয়ে আসতে হবে বলে স্থির করেছিল সরকার। কিন্তু রাত পর্যন্ত সরকারি সূত্রের খবর, ৮৫ লক্ষের বেশি মানুষ আজ করোনা প্রতিষেধক নিয়েছেন। এখনও পর্যন্ত এক দিনে এটাই সর্বোচ্চ টিকা প্রদান।

করোনার দৈনিক সংক্রমণ কমতে থাকায় অনেক রাজ্যে লকডাউন শিথিল করা হচ্ছে। বহু রাজ্যই টিকাকরণের লক্ষ্যমাত্রা অনেকটাই বাড়িয়েছে। প্রশাসনের দাবি, মধ্যপ্রদেশে আজ ১৬ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। হরিয়ানায় প্রতিষেধক নিয়েছেন ২ লক্ষ মানুষ। গুরুগ্রামের স্বাস্থ্য বিভাগের দাবি,
দুপুর ২টো পর্যন্ত সাড়ে ৪৫ হাজারের বেশি মানুষকে করোনা প্রতিষেধক দেওয়া হয়েছে।

টিকা প্রদানের এই হারে স্বভাবতই খুশি মোদী। তাঁর টুইট, ‘আজ টিকাকরণের রেকর্ড ভেঙে যেতে দেখে আনন্দিত। করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রতিষেধকই সবচেয়ে শক্তিশালী অস্ত্র। যাঁরা টিকা নিলেন তাঁদের অভিনন্দন। এত নাগরিককে টিকা দিতে প্রথমসারির করোনা-যোদ্ধারা যে পরিশ্রম করেছেন, তার জন্য তাঁদের কুর্নিশ জানাই। ওয়েল ডান ইন্ডিয়া’। এর আগে ‘বিশ্বের সবচেয়ে বড় বিনামূল্যে টিকা কর্মসূচি’ শীর্ষক একটি পোস্টার পোস্ট করে মোদীর টুইট, ‘টিকা নিন, কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই জোরদার করুন’।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের সদস্য গিরিধর বাবু আজ বলেন, ‘‘নয়া টিকাকরণ কর্মসূচি কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় প্রতিকূলতার অবসানের সূচনা করবে।’’

যদিও অনেক রাজ্যের তরফে জানানো হয়েছে, তাদের কাছে পর্যাপ্ত পরিমাণ টিকা নেই। বৃহন্মুম্বই পুরসভার শীর্ষস্থানীয় স্বাস্থ্য আধিকারিক সন্তোষ রেভাঙ্কর বলেন, ‘‘আগামী ৩-৪ দিন টিকা দেওয়ার মতো ডোজ় আমাদের রয়েছে। কিন্তু তার পরে কী হবে জানি না।’’ দিল্লি সরকারও টিকার অভাবের কথা জানিয়েছে।

দৈনিক করোনা সংক্রমণ নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যানে কিছুটা স্বস্তি মিলেছে। তাতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৩ হাজারের বেশি মানুষ। যা ৮৮ দিন পর দেশে সর্বনিম্ন। এর মধ্যেই উদ্বেগ বাড়িয়ে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে জানিয়েছেন, ওই রাজ্যে এখনও পর্যন্ত করোনার ডেল্টা প্লাস প্রজাতিতে ২১ জন সংক্রমিত হয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে কত জন কোভিড আক্রান্ত হয়ে মারা গিয়েছেন, তার সঠিক তথ্য জানতে কমিটি গঠন করেছে বিহারের স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE